বিসিএস পরীক্ষায় অসদুপায়, শাস্তি পেলেন পুলিশ ক্যাডারের কর্মকর্তা

৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও এতে সহায়তা করার দায়ে দুই পরীক্ষার্থীকে শাস্তি দেওয়া হয়েছে। এর মধ্যে একজন এইচ এম গোলাম রাব্বি ৩৮তম বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশ ক্যাডারে কর্মরত আছেন। অপরজনের নাম শারমিন আক্তার সেতু।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই দুই প্রার্থীর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা বাতিল করা হয়েছে। এ ছাড়া তাঁদের ২০২১ ও ২০২২ সালের পিএসসির যেকোনো নিয়োগ বিজ্ঞপ্তির পদে আবেদনের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

এইচ এম গোলাম রাব্বির রোল নম্বর ১১০৭৩৬২৩ ও শারমিন আক্তার সেতুর রোল নম্বর ১১০৭৩৬৪৩।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯ সালের ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও এতে সহায়তা করার কারণে ৪১তম বিসিএসের বিজ্ঞাপনের ৪৩ (১) -এর উপ-অনুচ্ছেদ ৪৩ (৬) এবং লিখিত পরীক্ষা পরিচালন-সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশনার অনুচ্ছেদ ২ (১০)-এর শর্ত অনুযায়ী কমিশনের পরীক্ষায় ‘অপরাধমূলক আচরণের জন্য শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা-২০০০’ অনুযায়ী কমিশন কর্তৃক এই প্রার্থীদের শাস্তি আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে গত বছর ৫ প্রার্থীর প্রার্থিতা বাতিল করে পিএসসি। ওই পাঁচজনের রেজিস্ট্রেশন নম্বরগুলো হলো ১৫০০৮৫০০, ১৭০১১৯০১, ১১১০৭৪৪৪, ১১১০৭০২৮ ও ১১১৮১৮১৬।