বিষয়ভিত্তিক র‌্যাংকিং টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে দেশের ৬ বিশ্ববিদ্যালয়

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ র‌্যাংকিং হিসেবে স্বীকৃত টাইমস হায়ার এডুকেশনের বিষয়ভিত্তিক র‌্যাংকিং‌ ২০২২-এ স্থান পেয়েছে বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয়। গত ১৬ সেপ্টেম্বর এ র‌্যাংকিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

বিষয়ভিত্তিক তালিকায় প্রথম স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়, তৃতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ৪র্থ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, ৫ম ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ৬ষ্ঠ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আস্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের উপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে।

এ বছর ফিজিকাল সাইন্স, লাইফ সাইন্স, ক্লিনিকাল এন্ড হেলথ ও সাইকোলজি এ চারটি বিষয়ের উপর ১০ হাজার বিশ্ববিদ্যালয় থেকে এক হাজার বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে। এ তালিকার বিশ্বের শীর্ষে স্থান পেয়েছে অ্যামেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বিষয়ভিত্তিক র‌্যাংকিং ছাড়া টাইমস হায়ার এডুকেশনে জায়গা পাওয়া বিশ্বের প্রথম দশ বিশ্ববিদ্যালয় হলো- অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি, ইয়েল ইউনিভার্সিটি এবং শিকাগো বিশ্ববিদ্যালয়।

এর আগে, গত বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিশ্বের ১ হাজার ৬৬১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে একটি র‌্যাংকিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। এতে দেশের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১ থেকে ১০০০-এর মধ্যে। ৫ বছর পর এবার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান হয়েছে দেশসেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।