বিশ্ববিদ্যালয়ে সেবার মান বাড়াতে উদ্যোগ ইউজিসির, দেয়া হচ্ছে প্রশিক্ষণ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সেবার মান বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। এরই আলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ২০২১-২০২২ অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) উক্ত প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে ১৫টি বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। এছাড়াও বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ প্রদান করা হয়।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান- এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিশনের সদস্য ও সিটিজেন চার্টারের আহ্বায়ক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

অনুষ্ঠানে অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, গ্রাহক ভোগান্তি কমাতে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে। তিনি বলেন, উচ্চশিক্ষা সেবার তালিকা, সেবা প্রদান পদ্ধতি, সেবার মূল্য, সংশ্লিষ্ট কর্মকর্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রকাশ করতে হবে। এছাড়া, তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত ইউজিসি’র নির্দেশনা মোতাবেক অভিন্ন ওয়েবসাইট তৈরির পরামর্শ দেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, সেবা প্রদানে পেশাদারিত্ব বজায় রাখতে হবে এবং চাহিত সেবা সহজে প্রদান করতে হবে। সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলে।

কমিশনের সিনিয়র সহকারী পরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মোহাম্মদ ইউসুফ আলী খানের সঞ্চালনায় প্রশিক্ষণে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম।

প্রশিক্ষণে ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন। এছাড়া, আরও ৩১ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে দুটি প্রশিক্ষণ ২১ ও ২২ সেপ্টেম্বর ইউজিসিতে অনুষ্ঠিত হবে।