বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে: শিক্ষামন্ত্রী

এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানাতে আজ বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনও উপস্থিত ছিলেন।

গত রোববার প্রকাশিত হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। কাটছাঁট করা পাঠ্যসূচিতে তিন বিষয়ে কম নম্বরে অনুষ্ঠিত এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় তাক লাগানো ফল করেছেন শিক্ষার্থীরা। কেবল ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছেন দুই লাখের কাছাকাছি শিক্ষার্থী। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছেন ১৩ লাখ ৬ হাজার ৭১৮ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। ফল প্রকাশের পর এখন সবার আগ্রহ ভর্তি নিয়ে।

আজকের সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্ন ছিল, এসএসসি ও এইচএসসি পরীক্ষা যেহেতু সংক্ষিপ্ত পাঠ্যসূচি হয়েছে, তাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে হবে কি না? জবাবে শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছ ভিত্তিতে যে বিশ্ববিদ্যালয়গুলো (তিন গুচ্ছে ২৯টি) ভর্তি পরীক্ষা নিয়ে থাকে, তারা আগেই জানিয়েছে সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নেবে। বাকি যে বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছে ছিল না, তাদের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় মারফত তিনি জেনেছেন, তারাও সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি আছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সঙ্গেও কথা হয়েছে, তারাও সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নেবে।

ভর্তি পরীক্ষা সমন্বিত সময়ে নেওয়ার বিষয়ে আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বৈঠক করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।