The Rising Campus
News Media

বিশ্বকাপের প্রথম দিনে যা যা দেখলো বিশ্ব

রিয়ান বিন কবিরঃ বহু জল্পনা কল্পনার পর অবশেষে পর্দা উঠলো ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ ফুটবলের।আতশবাজির জমকালো আয়োজনে মুগ্ধ মাঠের দর্শক থেকে নেটিজেনরাও।কি কি ঘটলো এই দিনে চলুন জেনে নেয় এক নজরে।

১. কাতার কথা দিয়েছিলো যে ২০২২ ফিফা বিশ্বকাপ স্মরনীয় করে রাখবে।যার উদাহরণস্বরূপ উদ্বোধনী ম্যাচে আল বাইত স্টেডিয়ামের প্রতিটি সিটে একটি করে উপহার ব্যাগ দেয়া হয়েছে।যেখানে অন্যান্য জিনিসের সাথে এক বোতল ওউড (আতরও) দিয়েছে কাতার।যা কাতারের ঐতিহ্য মনে করিয়ে দিবে সবাইকে।এর আগে অন্যকোন বিশ্বকাপে এমন চিত্র দেখেনি বিশ্ব।

২. কাতারের আল বায়ত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হয় বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান।আরব ইতিহাস,ঐতিহ্য,সংস্কৃতির নানা নিদর্শন তুলে ধরা হয়েছে নাচ,গান আর প্রদর্শনীতে।শুরুতেই মঞ্চে আসেন মার্কিন অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক মরগান ফ্রিম্যান যিনি সংরক্ষণমূলক মনোভাব এবং কতৃত্বমূলক কণ্ঠ ও বাচনভঙ্গির জন্য বেশ পরিচিত।তার সাথে মঞ্চে দেখা যায় একজন বিস্ময়কর বালককে।যার নাম গনিম-আল-মুখতাহ্।তার শরীরের নিচের অংশ নেই।জন্মের আগেই দুটো পা হারিয়ে ফেলেন।”কোডাল রিগ্রেশন সিনড্রোম” রোগে আক্রান্ত গনিমের শরীরের নিম্নাংশ না থাকা সত্বেও তিনি গোটা কাতার তথা আরব দুনিয়ার একজন রোল মডেল।তিনি একজন বিশ্ববিখ্যাত মোটিভেশনাল স্পীকার।

৩. উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএসের গায়ক জাংকুক ও কাতারের ফাহাদ আল–কুবাইশি বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’–এ গানে পারফর্ম করেন।এছাড়া বিগত সালের বিশ্বকাপের থিম সং গুলোতেও পারফর্ম করেন নৃত্যশিল্পীরা।যার মধ্যে ছিলো ২০১০ সালে ক্যানানের ‘ওয়েভিং ফ্ল্যাগ’ শাকিরার ‘ওয়াকা ওয়াকা’ ২০১৪ সালে পিটবুলের ‘উই আর ওয়ান’ ২০১৮ সালের ‘লিভ ইট আপ’ ইত্যাদি।

৪. বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আল বায়ত স্টেডিয়ামে ইকুয়েডরের কাছে ২-০ গোল ব্যাবধানে হারে স্বাগতিক কাতার।ম্যাচের ১৫ মিনিটে পেনাল্টি থেকে ২০২২ বিশ্বকাপের প্রথম গোলটি করেন এনার ভেলেন্সিয়া।২০২২ বিশ্বকাপের প্রথম হলুদ কার্ড দেখেন কাতারের গোলকিপার সাদ আল শাইব।২ গোল করে বিশ্বকাপের প্রথম ম্যান অব দ্যা ম্যাচও হয়েছেন এনার ভেলেন্সিয়া।

বিশ্বকাপ নিয়ে ধারাবাহিক: আজ থাকবে বিশ্বকাপ ফুটবলের ইতিহাস

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.