বিশেষ অনুদানের টাকা পেলেন ৬ সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৪ কোটি টাকা দিয়েছে সরকার। প্রায় ৬ হাজার শিক্ষার্থী, ৪০০জন শিক্ষক এবং ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠান এ টাকা পাবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, ৫ হাজার ৯৯১ জন শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হয়েছে। এদের মধ্যে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রত্যেকে ৫ হাজার করে এবং আলিম, কামিল, ফাযিল ও দিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের প্রত্যেককে ৬ হাজার টাকা করে দেয়া হয়েছে। এসব শিক্ষার্থীদের ৩ কোটি টাকা দেয়া হয়েছে।

এছাড়া ২৪০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ২৫ হাজার করে ৬০ লাখ টাকা দেয়া হয়েছে এ খাত থেকে। আর ৪০০ জন শিক্ষককে ৪০ লাখ টাকা দেয় হয়েছে বিশেষ অনুদান বাবদ। তারা প্রত্যেকে ১০ হাজার করে টাকা পাবেন।

জেলা প্রশাসকদের মাধ্যমে এ টাকা দেয়া হবে। এ টাকা বিতরণের আগে অবশ্যই শিক্ষক-শিক্ষার্থী এবং প্রতিষ্ঠানের তথ্য যাচাই করে দেখতে বলা হয়েছে। চলতি অর্থবছরে ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে এ টাকা দেয়া হবে।

কোন প্রতিষ্ঠান বা শিক্ষক-শিক্ষার্থীর নাম একাধিকবার থাকলে জেলা প্রশাসকরা ছাত্র-ছাত্রী নির্বাচন করে মঞ্জুরির টাকা দিতে পারবেন।