The Rising Campus
News Media

বিমানবাহিনী নেবে অফিসার ক্যাডেট

বাংলাদেশ বিমানবাহিনী ৮৮ বিএএফএ কোর্সে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিমানবাহিনীর মোট চারটি শাখায় জনবল নেওয়া হবে। শাখাগুলো হলো জিডি (পি), লজিস্টিক, এটিসি, এডিডব্লিউসি ও ফিন্যান্স। নারী-পুরুষ উভয়েই আবেদনের সুযোগ পাবেন। আগ্রহী যোগ্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা
জিডি (পি) ও লজিস্টিক, এটিসি বা এডিডব্লিউসি শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’। অথবা ‘ও’ লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড ‘বি’ এবং ‘এ’ লেভেলে পদার্থ ও গণিতে কমপক্ষে লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে।

ফিন্যান্স শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় সাধারণ গণিত বা হিসাববিজ্ঞানে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে। ‘ও’ লেভেলে গণিত বা হিসাববিজ্ঞানসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ এবং ‘এ’ লেভেলে গণিত বা হিসাববিজ্ঞানসহ কমপক্ষে দুটি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা
সব শাখায় আবেদনের জন্য প্রার্থীকে অবিবাহিত হতে হবে। ২০২৩ সালের ২৮ জুন তারিখে প্রার্থীর বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। নারী প্রার্থীদের উচ্চতা জিডি (পি) শাখার জন্য ৬৪ ইঞ্চি, অন্যান্য শাখার জন্য ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে।

যেভাবে আবেদন
অনলাইনে আবেদনের জন্য বিমানবাহিনীর নিয়োগসংক্রান্ত এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করতে হবে। নির্দেশনা অনুযায়ী নিবন্ধন করে ফি বাবদ ১০০০ টাকা জমা দিতে হবে। এরপর নিবন্ধন করা মুঠোফোনে ইউজার আইডি ও পাসওয়ার্ড পেলে লগইন করে অনলাইনে আবেদনপত্র পূরণ করে প্রিন্ট করতে হবে।

নির্বাচনপদ্ধতি
প্রার্থীদের কয়েকটি ধাপে পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমে নেওয়া হবে প্রাথমিক লিখিত পরীক্ষা, যার মধ্যে থাকবে আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ। শুধু ফিন্যান্স শাখার প্রার্থীদের জন্য আইকিউ, ইংরেজি ও ব্যবসায় শিক্ষা বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এরপর প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা এবং আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পরিষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করার পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষাকেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস (মুঠোফোন, ক্যালকুলেটর, ঘড়ি) ও ব্যাগ আনা নিষেধ।

আবেদ সময়নেসীমা:
১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে ৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.