বিনা খরচে সৌদি আরবে ইন্টার্নশিপ, মাসে মিলবে ৮৫ হাজার টাকা

ফুল-ফান্ড নিয়ে ৩ থেকে ৬ মাস মেয়াদী ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে সৌদি আরবের কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কেএইউএসটি)। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

এ ইন্টার্নশিপ সম্পন্ন করতে শিক্ষার্থীদের কোনো ধরনের খরচ লাগবে না। উপবৃত্তি হিসেবে প্রতি মাসে ১ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৮৫ হাজার টাকা। এছাড়াও আবাসন ব্যবস্থা, বিমানে আসা-যাওয়ার খরচ, স্বাস্থ্য বীমাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

‘ভিজিটিং স্টুডেন্ট রিসার্চ প্রোগ্রাম (ভিএসআরএস)’ এর আওতায় বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৩০ জনকে এ সুযোগ দেয়া হবে। শিক্ষার্থীরা বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি, পরিবেশ, পরিবেশ বিজ্ঞান, কম্পিউটার, গাণিতিক বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, বৈদ্যুতিক শক্তি, ও জৈবিক ক্ষেত্র বিষয়ে ইন্টার্ন করতে পারবেন। যেসব প্রজেক্ট-এ আবেদন করা যাবে জানতে ক্লিক করুন এখানে।

কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি সৌদি আরবে অবস্থিত একটি বেসরকারি আন্তর্জাতিক গবেষণা বিশ্ববিদ্যালয়। ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সৌদি আরবে সর্বপ্রথম এ বিশ্ববিদ্যালয়ে নারী-পুরষ একসাথে শিক্ষা দেয়ার ধারা প্রচলিত হয়।

সুযোগ-সুবিধাসমূহ:

* টিউশন ফি লাগবে না।
* প্রতি মাসে উপবৃত্তি হিসেবে ১ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৮৫ হাজার টাকা।
* আবাসন ব্যবস্থা।
* বিমানে আসা-যাওয়ার খরচ।
* স্বাস্থ্য বীমা।
* ভিসা খরচ।
* সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত হওয়ার সুযােগ।

যোগ্যতার মানদণ্ড:

* যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
* স্নাতক ৩য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থী অথবা স্নাতকোত্তর ও পিএইচডিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা আবেদনের যোগ্য।
* ন্যূনতম সিজিপিএ ৩.৫ থাকতে হবে।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। টোয়েফল আইবিটি তে ন্যূনতম ৮৮ পেতে হবে অথবা আইইএলটিএস এ ন্যূনতম ৬ স্কোর তুলতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

* জীবন বৃত্তান্ত (সিভি)।
* বর্তমান প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক ট্রান্সক্রিপ্ট।
* রিকমেন্ডেশন লেটার।
* ব্যক্তিগত বিবৃতি (এসওপি)।
* বৈধ পাসপোর্ট

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন।