বিনামূল্যেই ইন্টারনেট পাচ্ছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টাকা দিয়ে ইন্টারনেট কিনতে হবে না। তারা বিনামূল্যে টেলিটকের ইন্টারনেট পাচ্ছেন, যা ব্যবহার করে অনলাইনে ক্লাস করতে পারবেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

তবে রাষ্ট্রায়ত্ত অপারেটরটির নেটওয়ার্ক নিয়ে টেলিযোগাযোগ মন্ত্রী ও টেলিটক কর্তৃপক্ষ বলছেন, প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকায় বিশেষ সেবা দেবেন তারা। এর আগে গত বুধবার একশ’ টাকায় সারামাসজুড়ে ইন্টারনেট শিক্ষার্থীদের সেবা দেওয়া হবে বলে জানায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

মোস্তাফা জব্বার একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, একেবারেই বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হচ্ছে। তাদেরকে একশ’ টাকা রিচার্জ করতে হবে। এই টাকা তারা নিবন্ধন, ভয়েস কল, এসএমএস কিংবা অন্য সময় ইন্টারনেটে খরচ করতে পারবেন। শিক্ষার জন্য যে ইন্টারনেট ব্যবহার করবেন, সেজন্য এক পয়সাও খরচ করতে হবে না।

ইউজিসি তাদের প্রকল্প বিডিরেনের মাধ্যমে শিক্ষার্থীদের বিনামূল্যে বা স্বল্পমূল্যে ইন্টারনেট দিতে মোবাইল অপারেটরগুলোকে চিঠি দিয়েছিল। মোস্তাফা জব্বার বলেন, বিডিরেন থেকে যে কনটেন্ট, ক্লাস হবে সেই ডাটা ফ্রি। এক পয়সাও খরচ হবে না।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, অন্য অপারেটররা নিজেদের ব্যবসা দেখে আগে। টেলিটক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে মনে করেছি আমাদের নৈতিক দায়িত্ব। লোকসান নয়, এটা নতুন প্রজন্মের জন্য বিনিয়োগ করছি। অন্যান্য সব অপারেটরকে আহবান জানালেও সাড়া দেয়নি।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন গণমাধ্যমকে বলেন, মোবাইলে ব্যালান্স থাকলেই ইন্টারনেট দিয়ে ক্লাস করতে পারবেন শিক্ষার্থীরা। এসময় দুর্বল নেটওয়ার্ক নিয়ে তিনি বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে ফোরজি রয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অনেকেই জেলা বা উপজেলায় থাকে বিধায় কাভার হবে। তবে আমাদের প্রচেষ্টা থাকবে ভালো সেবা দেওয়ার বিষয়ে।

এসময় বিডিরেন সাত লাখ শিক্ষার্থীকে অনলাইনে ক্লাসের আওতায় আনতে টার্গেট করেছে বলে জানান টেলিটকের এমডি। তিনি বলেন, আমাদেরকে ক্লাস শিক্ষকের তালিকা দেওয়া হবে। সে অনুযায়ী শিক্ষকরা শিক্ষার্থীদের যুক্ত করবেন। সরকারের আহবানে আমরা এগিয়ে এসেছি। এক-দুইদিনের মধ্যে সেবাদান শুরু করব।

এ বিষয়ে ইউজিসির চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ গণমাধ্যমকে বলেন, টেলিটকের নেটওয়ার্ক সমস্যা নিয়ে অনেকেই জানিয়েছে। আশা করি, অচিরেই সমস্যার সমাধান হয়ে যাবে।