বিজ্ঞপ্তি দিয়ে চবি ভর্তি পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র সংগ্রহের কথা জানালো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্থগিত হওয়া ভর্তি পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একইসঙ্গে প্রবেশপত্র সংগ্রহের পুনঃনির্ধারণ তারিখও জানিয়ে দেওয়া হয়েছে।

সোমবার (৯ আগস্ট) ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির ১৯ এবং ২০তম সভার সিদ্ধান্তক্রমে ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষার সময়সূচি এবং প্রবেশপত্র সংগ্রহের সময়সীমা পুনঃনির্ধারণ করা হলো।

পুনঃনির্ধারিত তারিখ অনুযায়ী, আগামী ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এর ব্যবহারিক পরীক্ষার সময়সূচি

চারুকলা ইনস্টিটিউট-১৫ নভেম্বর

নাট্যকলা বিভাগ-১৬ নভেম্বর

সংগীত বিভাগ-১৮ নভেম্বর

ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ-২০ ও ২১ নভেম্বর

প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমা

বি ইউনিট-১২ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

সি ইউনিট-১৪ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

ডি ইউনিট-১৫ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

এ ইউনিট-১৭ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

উপ-ইউনিট বি১-২১ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

উপ-ইউনিট ডি১-২১ অক্টোবর থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে মোট আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।