বিকালে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস শুরু

দেশে চলমান করোনা পরিস্থিতিতে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারনে এর আগে শিক্ষার্থীদের পড়ালেখার ধারাবাহিকতা আনতে পাঠদান সংসদ টেলিভিশনে প্রচার হয়ে আসছে। আজ বুধবার বিকেলে বাংলাদেশ বেতার এবং ১৬টি কমিউনিটি রেডিও’র মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিক্ষা পাঠ সম্প্রচার শুরু হবে। দেশে পরিস্থিতি বিবেচনায় সংসদ টেলিভিশনের পাশাপাশি বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য এই শিক্ষা পাঠ কার্যক্রম সারাদেশে একযোগে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আজ বুধবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষা পাঠদান সম্প্রচারের এই কার্যক্রম উদ্বোধন করবেন বলে জানা গেছে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা গেছে, রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকেল ৪টা ৫ মিনিট থেকে বিকেল ৪টা ৫৫ মিনিট পর্যন্ত ক্লাস সম্প্র্রচার করা হবে। সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকে এফএম রেডিও অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এ অনুষ্ঠান শোনা যাবে। বাংলাদেশ বেতারের ওয়েবসাইট www.betar.gov.bd অথবা গুগল প্লে স্টোর থেকে Bangladeshbetar অ্যাপস ডাউনলোড করা যাবে।

জানা গেছে, গত ১৭ মার্চ থেকে করোনা পরিস্থিতির জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর আগে প্রাথমিকের ক্লাস সংসদ টিভিতে দেখানো হলেও সবার বাড়িতে টিভি না থাকায় এবং কেবল সংযোগ না থাকায় অনেক শিক্ষার্থী সংসদ টিভির ক্লাস দেখতে পারছিলেন না। এজন্যই ইউনেস্কোর সহযোগিতায় দূর শিক্ষণ পদ্ধতিতে রেডিওতে ‘ঘরে বসে শিখি’ স্লোগানে ক্লাস সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে।