বিএসএমএমইউতে পিএইচডি প্রোগ্রামে ভর্তির সুযোগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন আহ্বান করা হয়েছে। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২২-মার্চ শিক্ষাবর্ষে পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। একাডেমিক ও অন্যান্য যোগ্যতা এবং ভর্তি ফি ও তা প্রদানের পদ্ধতিও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

একাডেমিক ও অন্যান্য যোগ্যতা
বিশ্ববিদ্যালয়ের মেডিসিন, সার্জারি, বেসিক সায়েন্স অ্যান্ড প্যারাক্লিনিক্যাল সায়েন্স, ডেন্টিস্ট্রি, পেডিয়াট্রিকস ও প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে ছয় অনুষদের যেকোনো একটির অধীন পিএইচডি ডিগ্রি প্রদান করা হবে।
১.
আবেদনকারীকে অবশ্যই এমবিবিএস, বিডিএস অথবা বিএমডিসির অনুমোদিত সমমানের ডিগ্রি থাকতে হবে।
২.
আবেদনকারীকে অবশ্যই এমএস/এমডি/এমফিল/এফসিপিএস/এমপিএইচ অথবা বিএমডিসির অনুমোদিত ডিগ্রি থাকতে হবে।
৩.
শিক্ষকতা পেশায় যুক্ত চিকিৎসকেরাও যথাযথ প্রক্রিয়া মেনেই আবেদন করতে পারবেন।
৪.
এ ছাড়া উচ্চশিক্ষা নিচ্ছেন, এমন চিকিৎসকেরাও যথাযথ প্রক্রিয়া মেনে আবেদন করতে পারবেন।

ভর্তি ফি ও তা প্রদানের পদ্ধতি
চার হাজার টাকা (অফেরতযোগ্য) পূবালী ব্যাংক শাহবাগ শাখার (০৯৪৭১০২০০১৭৩১) অ্যাকাউন্টে অথবা পূবালী ব্যাংকের যেকোনো অনলাইন শাখা থেকে জমা দিতে পারবেন আগ্রহীরা। আবেদন চলছে। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে।

আবেদনের সময়সীমা
গত ১৫ জানুয়ারি অনলাইনে শুরু হওয়া এ আবেদন জমার কার্যক্রম চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তি ফি জমা দেওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার্থীকে (‌https://www.bsmmu.edu.bd) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে হবে।