বিএম কলেজের নতুন অধ্যক্ষ জিয়াউল হক

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) তিনি আনুষ্ঠানিকভাবে যোগদান করেন।

আগামী ৩০ নভেম্বর চাকরিজীবনে তার শেষ কার্য দিবস। ওই দিন ৩০ বছরের চাকরি জীবনের শেষে তিনি অবসরজনিত (পিআরএল) ছুটিতে যাবেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে গত মঙ্গলবার (২৪ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি কলেজ-২ অধিশাখার উপসচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে বিএম কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়।

ওই আদেশে বলা হয়, পিআরএল গমনের সুবিধার্থে প্রফেসর মু. জিয়াউল হককে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে তাকে সরকারি বিএম কলেজের অধ্যক্ষ পদে পদায়ন করা হলো।

পারিবারিক সূত্রে জানা গেছে, ১৯৮৬ সালে বরিশালে সৈয়দ হাতেম আলী কলেজে অর্থনীতি বিষয়ে প্রভাষক পদে যোগদান করেন জিয়াউল হক। ২০০১ সালে সহকারী অধ্যাপক, ২০০৮ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৩ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান তিনি।

২০১৮ সালের ২৫ মার্চ তিনি ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। এর আগে তিনি বরিশাল সরকারি বিএম কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনা করেন। ২০১৪ সালের ১৮ জুন বরিশাল শিক্ষা বোর্ডে চেয়ারম্যান পদে যোগদান করে ২৪ মার্চ ২০১৮ পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি।

অধ্যাপক জিয়াউল হক ১৯৬১ সালের ১ ডিসেম্বর বরিশাল জেলায় জন্মগ্রহণ করেন। জিয়াউল হক ১৯৭৬ সালে বরিশাল রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৮ সালে একই প্রতিষ্ঠান থেকে এইচএসসি উত্তীর্ণ হন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) এবং ১৯৮৩ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।