বাতিল হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনি পরিক্ষা

হচ্ছে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনি পরিক্ষা। প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয় এই পরিক্ষা বাতিলের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এর পরিবর্তে শিক্ষার্থীদের বাড়ির কাজের মাধ্যমে মুল্যায়ন করে পরবর্তি শ্রেনীতে প্রমোশন দেওয়া হবে।এর সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

এছাড়াও শিক্ষামন্ত্রনালয়ের অধীনে ইবতেদায়ি সমাপনি পরিক্ষাও নআ নেওয়ার চিন্তা চলছে। এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন এবারের জেএসসি ও জেডিসি পরিক্ষা না হওয়ার ইংগিত দিয়েছেন। করোনার কারনে এই পরিক্ষা গুলো গতবছরও নেওয়া সম্ভব হয় নি।

বাতিল হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনি পরিক্ষা
চলতি সপ্তাহেই ৫৪ হাজার শিক্ষক নিয়োগে ফল প্রকাশের সম্ভাবনা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনি শিক্ষার্থীদের বাড়ির কাজের মাধ্যমে মুল্যায়ন চলবে। তাদের বার্ষিক পাঠপরিকল্পনার আলোকে পড়ানো হবে। কেউ অটোপাশ পাবে না।

ঢাকা বোর্ডের এক কর্মকর্তা জানান, জেএসসি জেডিসি পরিক্ষা নভেম্বরে নেওয়া হয়। অন্যান্য বছর এই সময়ের মধ্যে রেজিস্ট্রেশন সহ অন্যান্য কাজ শেষ হয়ে যায়।এরপর শুরুহয় প্রশ্নপত্র প্রনয়ন।তবে এবছর মন্ত্রনালয় থেকে এসংক্রান্ত কোন নির্দেশনা নাই।তাই এবছর জেএসসি ও জেডিসি পরিক্ষা নাও হতে পারে।