বাংলাদেশ ছাড়ছে হুয়াওয়ে মোবাইল

বাংলাদেশ থেকে ডিভাইস ব্যবসা গুটিয়ে নিচ্ছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে। গুগলের অ্যাপ ব্যবহার নিষিদ্ধ হওয়ায় প্রতিষ্ঠানটির স্মার্টফোন ও ট্যাবলেট বিক্রি কমে যাওয়ায় তাদের আয়ও কমেছে ব্যাপকহারে। ফলে এ দেশে বুধবার (৩০ সেপ্টেম্বর) নিজেদের ডিভাইস বিভাগ বন্ধ করে দিয়েছে হুয়াওয়ে।

বিশ্বের শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। তারা বাংলাদেশে হুয়াওয়ে টেকনোলজি (বাংলাদেশ) ও হুয়াওয়ে ডিভাইস নামে আলাদাভাবে ব্যবসা করে আসছিল। প্রথমটির মাধ্যমে তারা বাংলাদেশ যোগাযোগ প্রযুক্তি খাতে সেবা দিচ্ছিল।

আর অন্যটির মাধ্যমে স্মার্টফোনসহ অন্যান্য ডিভাইস বিক্রি করছিল। তবে বুধবার থেকে হুয়াওয়ের ডিভাইস বিভাগ বন্ধের তথ্য নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তা। অবশ্য প্রতিষ্ঠানটির দায়িত্বশীল কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

ঢাকা অফিসের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘কোম্পানীর দেওয়া নোটিশ অনুযায়ী ৩০ সেপ্টেম্বর ছিল কর্মীদের শেষ অফিস। বাংলাদেশে ডিভাইস ব্যবসা গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নেওয়ায় এ নোটিশ দিয়েছে হুয়াওয়ে। গুগল তাদের অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করায় দেশে ডিভাইস বিক্রির ক্ষেত্রে তার বড় প্রভাব পড়েছে।’ এখন স্থানীয় সরবরাহকারীরা বিক্রয়োত্তর সেবা দেবেন বলে তিনি জানান।

হুয়াওয়ের ডিভাইসে জিমেইল, ইউটিউব, গুগল ড্রাইভ এবং প্লে-স্টোর থেকে নতুন সেবা দেওয়া নিষিদ্ধ করেছে গুগল। এরপরই বাংলাদেশের বিভিন্ন আউটলেটে হুওয়াওয়ের স্মার্টফোনসহ বিভিন্ন ধরনের ডিভাইস বিক্রি কমতে শুরু করে। পরে চলতি বছর বাংলাদেশে তাদের ব্যবসা বন্ধের দ্বারপ্রান্তে উপনীত হয়।