বাংলাদেশের শ্রীলঙ্কা সফর স্থগিতের অপেক্ষা, আনুষ্ঠানিক সিদ্ধান্ত এ সপ্তাহে

জুলাইয়ে টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে যাবার সম্ভাবনা প্রায় নেই। জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান। করোনাকালে ক্রিকেটারদের প্রস্তুতির ঘাটতি আর স্বাস্থ্যঝুঁকি থাকায় নির্ধারিত সূচিতে হচ্ছে না সফর। দুই বোর্ড ‘এসএলসি ও বিসিবি’ চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে চলতি সপ্তাহে।

কবে মাঠে ফিরবে বাংলাদেশের ক্রিকেট? নানা হাইপোথিসিস, যার সম্ভাব্য দুটির একটি শ্রীলঙ্কার বিপক্ষে তিন টেস্টের সিরিজ দিয়ে আসছে মাসে আর পরেরটা সেপ্টেম্বরের এশিয়া কাপ দিয়ে। এসএলসি আশায় বুক বেধেছে বাংলাদেশে জুলাইয়ে যাবে লঙ্কা সফরে। বিসিবি সিদ্ধান্তহীনতায়, তবে সফর হোক না হোক, চূড়ান্ত সিদ্ধান্ত হবে এ সপ্তাহেই।

অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানাচ্ছেন সিরিজের সিদ্ধান্ত এখনো ঝুলে থাকলেও, শেষ পর্যন্ত জুলাইয়ে প্রতিদ্বন্দ্বীতামূলক ক্রিকেটে ফেরার সম্ভাবনা ক্ষীণ।

করোনাকালে প্রথম ক্রিকেট ফিরছে ইংল্যান্ডে। ক্রিকেটের আদি ভূমে ওয়েস্ট ইন্ডিজ পরের মাসে তিন টেস্টের সিরিজ। অনেক ক্রিকেটার আবার অনুশীলন শুরু করেছেন ব্যক্তি উদ্যোগে। বিসিবিও সেই অনুমতি দিয়েছে তামিম-মুশফিকদের, নিয়েছে প্রস্তুতি। তবে করোনার ব্যাপকতায় অনুশীলনের অনুমতি চাওয়া ক্রিকেটাররা নিজেরা ব্যাকফুটে।