বাংলাদেশি প্রকৌশলীর নামে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভবন

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের টেনেসি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির নির্মিতব্য প্রকৌশল ভবনের নামকরণ বাংলাদেশি প্রকৌশলী ও ব্যবসায়ী আশরাফ ইসলামের নামে করা হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে।

নির্মিতব্য ভবনের নাম দেওয়া হয়েছে ‘আশরাফ ইসলাম ইন্জিনিয়ারিং বিল্ডিং’। এতে শ্রেণিকক্ষ গবেষণাগারসহ শিক্ষার্থীদের জন্য নানাবিধ সুবিধা থাকবে। আগামী মাসে নির্মাণকাজ শুরু হওয়ার কথা। এক লাখ বর্গফুটের ভবনটির ব্যয় ধরা হয়েছে ছয় কোটি ২০ লাখ মার্কিন ডলার। ৪০ জন দাতা মিলে এই ব্যয়ের অর্থ দেওয়ার কথা। সেখানে ৩০ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন আশরাফ ইসলাম। টেনেসি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির সাবেক এই শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের পরিবহন খাতের স্বনামধন্য ব্যবসায়ী।

প্রকৌশলী আশরাফ ইসলাম বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির খালাতো ভাই। আজ সোমবার শিক্ষামন্ত্রী তাঁর ফেসবুক একাউন্টে এ নিয়ে একটি পোস্ট করেছেন।

ফেসবুকে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি লিখেছেন, ‘মাসুম ভাই, আমরা অসম্ভব গর্বিত। আল্লাহ আপনাকে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু দান করুন। আমীন। আমাদের বড় খালাম্মা আসিয়া খাতুন ও বড় খালু ইউনুস মজুমদারের প্রথম সন্তান আশরাফুল ইসলাম, আমাদের নানাবাড়ির প্রথম নাতি, আৃাদের প্রিয় মাসুম ভাই। ঢাকা কলেজে পড়ার সময় রাজনীতিতে জড়িয়ে পড়েছিলেন। বেগম ফাতেমা জিন্নাহর নির্বাচনে ছাত্রলীগের সক্রিয় সদস্য হিসেবে ব্যাপক কাজ করেছিলেন। ফাতেমা জিন্নাহর পরাজয়ের পর আর দেশে থাকতে পারেননি। পাড়ি জমিয়েছিলেন যুক্তরাষ্ট্রে। মাসুম ভাই যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে প্রকৌশলী হয়েছেন সেই বিশ্ববিদ্যালয় টেনেসি টেকনোলজিকেল ইউনিভার্সিটি তাদের নতুন ৯০ মিলিয়ন ডলারে নির্মিতব্য অত্যাধুনিক স্টেট অব দি আর্ট ইনজিনিয়ারিং ভবনের নামকরণ করছে আশরাফ ইসলাম ইন্জিনিয়ারিং বিল্ডিং। এ বছর ১০ সেপ্টেম্বরে এ ভবন তৈরির কাজ শুরু হবে।’