বরিশাল বিশ্ববিদ্যালয় নেবে শিক্ষক–কর্মকর্তা, আবেদন ফি ১২০০–১৫০০

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একাধিক প্রভাষক ও সহযোগী অধ্যাপকসহ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

১. পদের নাম: সহযোগী অধ্যাপক
পদসংখ্যা: ২ (স্থায়ী)
বিভাগ ও পদসংখ্যা: ম্যানেজমেন্ট স্টাডিজ (একটি) ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (একটি)
যোগ্যতা ও অভিজ্ঞতা: স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট ১০ বছরের শিক্ষকতা বা গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে এবং স্বীকৃত মানের জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। এমফিল অথবা সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে চার বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট আট বছরের শিক্ষকতা বা গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে এবং স্বীকৃত মানের জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। পিএইচডি অথবা সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে তিন বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট সাত বছরের শিক্ষকতা বা গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে এবং স্বীকৃত মানের জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। শিক্ষক হিসেবে অতিরিক্ত অভিজ্ঞতা ও দক্ষতা এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্ষেত্রে বিশেষ করে ছাত্রছাত্রীদের সামগ্রিক শিক্ষা ও শিক্ষা আনুষঙ্গিক কর্মকাণ্ড পরিচালনায় অবদানও যোগ্যতা হিসেবে গণ্য করা হবে। শিক্ষাগত যোগ্যতার কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়।
বেতন গ্রেড: ৪

২. পদের নাম: প্রভাষক
পদসংখ্যা: ৬ (স্থায়ী)
বিভাগ ও পদসংখ্যা: মার্কেটিং (একটি), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (দুটি), কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট (তিনটি)
যোগ্যতা ও অভিজ্ঞতা: এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে জিপিএ পদ্ধতি প্রবর্তনের আগের ক্ষেত্রে প্রথম বিভাগ থাকতে হবে। জিপিএ পদ্ধতি প্রবর্তনের পরের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে জিপিএ–৫–এর স্কেলে ৪.০০ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় কমপক্ষে যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে এবং শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়। সিজিপিএর ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে ৪–এর স্কেলে কমপক্ষে ৩.৫০ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি থাকলে অন্যান্য শিক্ষাগত যোগ্যতার যেকোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে। কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পানি সম্পদ প্রকৌশল, পুরকৌশল, মেরিন প্রকৌশল বা ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রিজিলিয়েন্স বিষয়ে চার বছর মেয়াদি ইঞ্জিনিয়ারিং বা স্নাতক (সম্মান) ডিগ্রিসহ উক্ত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা উপকূলবিদ্যা বা দুর্যোগবিজ্ঞান বা ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় শ্রেণিতে ন্যূনতম সিজিপিএ–৪–এর স্কেলে ৩.৫০ প্রাপ্ত প্রার্থী পাওয়া না গেলে এর যেকোনো একটিতে সিজিপিএ–৪–এর স্কেলে ৩.৪৫ পর্যন্ত শিথিলযোগ্য হবে।
বেতন গ্রেড: ৯

৩. পদের নাম: মেডিকেল অফিসার (নারী)
পদসংখ্যা: ১ (স্থায়ী)
যোগ্যতা ও অভিজ্ঞতা: প্রার্থীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের আওতাধীন মেডিকেল কলেজ থেকে কমপক্ষে এমবিবিএস পাস হতে হবে। শিক্ষাজীবনে সব পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি, বিভাগ বা সিজিপিএ–৩.০০ থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হবে। উচ্চতর ডিগ্রিধারী বা অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে উল্লিখিত যোগ্যতা শিথিল করা যেতে পারে।
বেতন গ্রেড: ৯

৪. পদের নাম: সেকশন অফিসার
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: রেজিস্ট্রারের কার্যালয়
যোগ্যতা ও অভিজ্ঞতা: প্রার্থীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে এবং শিক্ষাজীবনে সব পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি, বিভাগ বা সিজিপিএ–৩.০০ থাকতে হবে। প্রার্থীদের কম্পিউটারে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট ব্রাউজিং ইত্যাদি কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।
বেতন গ্রেড: ৯

৫. পদের নাম: প্রটোকল ও লিয়াজোঁ অফিসার
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: উপাচার্যের কার্যালয়
যোগ্যতা ও অভিজ্ঞতা: প্রার্থীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে এবং শিক্ষাজীবনের সব পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি, বিভাগ বা সিজিপিএ–৩.০০ থাকতে হবে। প্রার্থীদের কম্পিউটারে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট ব্রাউজিং সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বিভাগীয় প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

বেতন গ্রেড: ৯

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের বরিশাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম ডাউনলোড করে অথবা বরিশাল বিশ্ববিদ্যালয়, কর্ণকাঠী, বরিশাল সদর, বরিশালের ডিসপ্যাচ শাখা থেকে ৫০ টাকা দিয়ে ফরম সংগ্রহ করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ১ নম্বর পদের জন্য ১১ সেট ও ২ থেকে ৫ নম্বর পদের জন্য আট সেট আবেদনপত্র ডাকযোগে বা সরাসরি জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র এবং প্রশিক্ষণ ও অভিজ্ঞতা (যদি থাকে) সংক্রান্ত সনদের ফটোকপি; সদ্য তোলা পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবি ও প্রতি সেটের সঙ্গে এক কপি রঙিন ছবি; অনলাইনে সম্পন্নকৃত জন্ম সনদপত্র বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করতে হবে। খামের ওপর স্পষ্ট অক্ষরে পদের নাম লিখতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি
ট্রেজারার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সোনালী ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে ১ নম্বর পদের জন্য ১৫০০ টাকা এবং ২ থেকে ৫ নম্বর পদের জন্য ১২০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট (অফেরতযোগ্য) করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, বরিশাল বিশ্ববিদ্যালয়, কর্ণকাঠী, বরিশাল সদর, বরিশাল-৮২৫৪।

আবেদনের শেষ সময়: ১ নম্বর পদের জন্য ৬ সেপ্টেম্বর ২০২২ এবং ২ থেকে ৫ নম্বর পদের জন্য ৩০ আগস্ট ২০২২।