বঙ্গবন্ধুর আদর্শকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল ঘাতকরা: শিক্ষামন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে তাঁর আদর্শকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল ঘাতকরা বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। বৃহস্পতিবার বিকেলে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজিত শোক সভা ও দোয়া মাহফিলে একথা বলেন শিক্ষামন্ত্রী।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডের ঘটনা উল্লেখ করে তিনি বলেছেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড দেখলে বুঝা যায় এটি কোন সরকার বা ক্ষমতার পালা বদলের জন্য হত্যাকাণ্ড ছিল না। তাহলে যিনি সরকার প্রধান তাকে হত্যা করলে হতো। কিন্তু তার সঙ্গে পরিবারের সকলকে এমনভাবে হত্যা করা হয়েছিল যাতে তাকে নিঃবংশ করার চেষ্টা করা হয়েছিল। তার দুই কন্যা শুধু বিদেশে থাকার কারণে বেঁচে গিয়েছিল।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শুধু তাকে নিঃবংশ করাই নয়, তার যারা ঘনিষ্ঠতম সহচর, বিশেষ করে যে চার জাতীয় নেতা যারা তাঁর অবর্তমানে দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর নির্দেশনায় পরিচালনা করেছিলেন, সে চারজনকেও কারা অভ্যন্তরে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। অর্থাৎ খুনিরা নিশ্চিত হতে চেয়েছিল- বঙ্গবন্ধু যে বাংলাদেশতে সৃষ্টি করতে চেয়েছিলেন, সেই বাংলাদেশকে আমরা আর কোনদিন যেন ফিরে না পাই।

শোক সভায় আরোও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন কমিটির আহবায়ক কামাল আবদুল নাসের চৌধুরী, শিক্ষা সচিব মাহবুবুর রহমান প্রমুখ।