বইমেলায় টিকার সার্টিফিকেট ছাড়া খাবার নয়

অমর একুশে বইমেলার অভ্যন্তরে খাবার স্টলে খাবার খেতে হলে টিকার সনদ বাধ্যতামূলক লাগবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর। আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইমেলার সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, বইমেলা আমাদের সংস্কৃতির একটা অঙ্গন। সেই মেলা কোভিড পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে শুরু করা যায়নি। প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় আমরা মেলা শুরু করতে পারছি।

খাবার হোটেল থেকে করোনা বেশি বিস্তার লাভ করে জানিয়ে সচিব বলেন, মেলার সঙ্গে সংশ্লিষ্ট একাডেমির কর্মকর্তা, প্রকাশক, স্টল ও প্যাভিলিয়নের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বিক্রয়কর্মীদের ভ্যাকসিন সার্টিফিকেট থাকতে হবে। কারও না থাকলে মেলায় মোবাইল কোর্টের কাছে ধরা পড়লে জরিমানা এবং শাস্তির মুখোমুখি হতে হবে বলেও জানান তিনি।

বইমেলার সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ জানান, অমর একুশে বইমেলার এবারের মূল আয়তন সাত লাখ বর্গফুটের বেশি। সেই সঙ্গে এবার ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে আছে ৩৫টি প্যাভিলিয়ন।

মেলায় প্রতিবারের মতো এবারও শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা থাকবে বলেও জানানো হয়েছে। সেই সঙ্গে শিশুদের জন্য আলাদা মঞ্চের ব্যবস্থা থাকবে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে শিশুরা খেলাধুলা করতে পারবে। বইয়ের মোড়ক উন্মোচনের জন্যেও রাখা হয়েছে মঞ্চের ব্যবস্থা।