ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপের পদত্যাগ

করোনাভাইরাস মহামারী পরিস্থিতির মধ্যেই মন্ত্রিপরিষদসহ পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। তবে নতুন মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তিনি সরকার প্রধানের দায়িত্ব পালন করবেন।

শুক্রবার (৩ জুলাই) এডওয়ার্ড ফিলিপ তার পদত্যাগ পত্র রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাখোঁর কাছে জমা দিয়েছেন বলে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে যে ফ্রান্সের রাষ্ট্রপতির কাছে প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন। রাষ্ট্রপতি তা গ্রহণ করেছেন। ফ্রান্সের রাষ্ট্রপতির জন্য পাঁচ বছরের মেয়াদে সরকার ঢেলে সাজানো কিংবা অন্তত একবার প্রধানমন্ত্রী বদলানো নতুন নয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

তবে গুঞ্জন রয়েছে, করোনাভাইরাসের ফলে অর্থনৈতিক মন্দা ভাব ও ধকল কাটিয়ে ওঠার জন্য মন্ত্রিপরিষদে ব্যাপক রদবদলের কথা ভাবছিলেন দেশটির রাষ্ট্রপতি। তবে রাষ্ট্র প্রধানের থেকে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসার আগেই পদত্যাগ করলেন সরকার প্রধান।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে ফ্রান্সে এখন পর্যন্ত ২ লাখ ৩ হাজার ৬৪০। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ২৯ হাজার ৮৭৮ জন। তবে দেশিটিতে মোট ৭৬ হাজার ৯২৭ জন মানুষ সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন।

ক্লিক করুন,আরো পড়ুন :

ফ্রান্সে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা