ফেসবুকে গ্রুপভিত্তিক উদ্যোগের জন্য ৪০,০০০ ডলার অনুদান দেবে মেটা

বাংলাদেশে চালু হচ্ছে মেটার কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম। মেটার প্রতিষ্ঠান ফেসবুকে বিভিন্ন কমিউনিটিভিত্তিক গ্রুপের অ্যাডমিনদের নেতৃত্ববিষয়ক দক্ষতার বিকাশ এবং অনলাইনমাধ্যমে কমিউনিটিতে প্রভাব বৃদ্ধি করতে মেটা এ প্রোগ্রামের মাধ্যমে অনুদান দেবে। এ বছর বাংলাদেশের কমিউনিটি গ্রুপগুলোও এতে অংশ নিতে পারবে। আজ বুধবার মেটা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়।

মেটার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচিত ফেসবুক কমিউনিটি গ্রুপ মেটার গ্লোবালগিভিং প্রোগ্রাম থেকে ৪০ হাজার মার্কিন ডলার অনুদান পাবে। যার মাধ্যমে গ্রুপের অ্যাডমিনরা তাঁদের কমিউনিটির প্রয়োজন অনুযায়ী কোনো উদ্যোগের পরিকল্পনা গ্রহণ করে সে উদ্দেশ্যে কাজ করতে পারবেন। এ ছাড়া কমিউনিটিতে গ্রুপের যাঁরা নেতৃত্ব দেবেন, তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি তাঁরা তাঁদের কাজের ক্ষেত্রে অন্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা ও যোগাযোগেরও সুযোগ পাবেন।

মেটা জানিয়েছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলের বাংলাদেশ, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইনের কমিউনিটি প্রধানেরা এ প্রোগ্রামে আবেদন করতে পারবেন। যাদের এক বছরের বেশি সময় ধরে চালু আছে, এমন একটি ফেসবুক গ্রুপ থাকতে হবে। এ ছাড়া গ্রুপের সদস্য সংখ্যা পাঁচ হাজারের বেশি হতে হবে। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম সম্পর্কে https://www.facebook.com/community/accelerator/ এ লিংকে বিস্তারিত জানা যাবে।

মেটার সোশ্যাল ইমপ্যাক্ট অ্যান্ড কমিউনিটিসের প্রধান সিদ্ধার্থ স্বরূপ বলেন, বাংলাদেশের মানুষ ফেসবুকে কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে সমাজে ইতিবাচক প্রভাব রাখছে। এসব গ্রুপকে মেটার কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য স্বাগত। এ প্রোগ্রাম কমিউনিটিকে আরও ভালোভাবে গড়ে তুলতে সহায়তা করবে এবং তাদের লক্ষ্য পূরণে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।