ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি

আদালত চালু করার বিষয়ে সিদ্ধান্ত নিতে ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৃহস্পতিবার (৫ আগস্ট) বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সে এ ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান ফুলকোর্ট সভা ডাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের সব বিচারপতি ফুলকোর্ট সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন।

এর আগে বুধবার (৪ আগস্ট) উচ্চ আদালতে আগাম জামিন শুনানির জন্য পৃথক বেঞ্চ দেওয়ার জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

ব্যারিস্টার কাজল বলেন, প্রধান বিচারপতিকে আমি টেলিফোন করেছিলাম। আগাম জামিন আবেদন শুনানির জন্য হাইকোর্টের আলাদা বেঞ্চ দিতে বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছি। আমি বলেছি, সাধারণ মানুষ নানাভাবে হয়রানি হচ্ছেন। এ কারণে আগাম জামিনের পথটা খোলা রাখা জরুরি। এছাড়া ভার্চুয়ালি সব বেঞ্চ খুলে দেওয়ার কথা বলেছি।

প্রধান বিচারপতি বলেছেন, আমি তো এককভাবে কোনো সিদ্ধান্ত নেই না। ফুলকোর্ট মিটিংয়ে সব বিচারপতির সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

ফুলকোর্ট সভা বিচারপতিদের কথা বলার নিজস্ব ফোরাম। ফুলকোর্ট সভাতে নীতি-নির্ধারণী বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।
দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে চলতি বছর ২৯ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন আবেদন শুনানি বন্ধের সিদ্ধান্ত নেন উচ্চ আদালত।

ওই সিদ্ধান্তে উচ্চ আদালত থেকে বলা হয়, বর্তমান লকডাউন ও কোভিড-১৯ পরিস্থিতিতে অত্র কোর্ট আগাম জামিনের আবেদনপত্র পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শুনানি গ্রহণ করবেন না বলে অত্র আদালত অভিমত ব্যক্ত করেছেন।