ফায়ার সার্ভিসে ৭৩৫ জনের চাকরির সুযোগ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত একাধিক পদে সরাসরি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ প্রতিষ্ঠানে ৭ ধরনের পদে মোট ৭১১ কর্মী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

ফায়ার ফাইটার (পুরুষ) পদে নেওয়া হবে সর্বোচ্চ ৫৫০ জন। আবেদনের যোগ্যতা কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএতে এসএসসি বা সমমান পাস। উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি হতে হবে। ত্রুটিমুক্ত শারীরিক গঠন ও অবিবাহিত হতে হবে। বেতন স্কেল ৯,০০০-২১,৮০০ টাকা (গ্রেড-১৭)।

ড্রাইভার পদে নিয়োগ পাবেন ১৫০ জন। আগ্রহী প্রার্থীদের অবিবাহিত হতে হবে। অষ্টম শ্রেণি/জেএসসি পাস হলে আবেদন করা যাবে। উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩২ ইঞ্চি ও ওজন ন্যূনতম ১১০ পাউন্ড হতে হবে। ত্রুটিমুক্ত শারীরিক গঠন। ভারী যান চালনায় বৈধ লাইসেন্সধারী ও অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। বেতন স্কেল ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)।

মাস্টার ড্রাইভার (মেরিন) পদে শূন্য পদ ৩টি। স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে সনদধারী হলে আবেদন করা যাবে। বেতন স্কেল ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)। ইঞ্জিন ড্রাইভার (মেরিন) পদে নিয়োগ পাবেন ৪ জন। আবেদনের জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে সনদধারী হতে হবে। বেতন স্কেল ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)।

স্পিডবোট ড্রাইভারের শূন্য পদ ৪টি। স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে সনদধারী হলে আবেদন করা যাবে। বেতন স্কেল ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)। ডুবুরি (পুরুষ) পদে নিয়োগ পাবেন ৭ জন। আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি পাস। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ ৩২ ইঞ্চি। বেতন স্কেল ৯,০০০-২১,৮০০ টাকা।

নার্সিং অ্যাটেনডেন্টের (পুরুষ) শূন্য পদ ৭টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি পাস। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ ৩২ ইঞ্চি। বেতন স্কেল ৯,০০০-২১,৮০০ টাকা।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপদ্ধতি, ফি জমাদান ও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবসাইট থেকে জানা যাবে। যেকোনো তথ্য ও কারিগরি সহযোগিতার জন্য টেলিটক কাস্টমার কেয়ারে যোগাযোগ অথবা টেলিটক মুঠোফোন থেকে ১২১ নম্বরে ফোন করা যাবে।

আবেদন ফি
অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে ড্রাইভার, মাস্টার ড্রাইভার (মেরিন), ইঞ্জিন ড্রাইভার (মেরিন) ও স্পিডবোট ড্রাইভার পদের জন্য ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে। এ ছাড়া বাকি পদগুলোর জন্য ৫০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ৬ টাকাসহ মোট ৫৬ টাকা জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়
ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে আবেদনের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। এ ছাড়া বাকি পদগুলোয় আবেদনের শেষ সময় ২১ সেপ্টেম্বর।