ফাইনাল পরীক্ষা বাতিলের দাবিতে ভারতে আন্দোলন তুঙ্গে

পরীক্ষাবিরোধী আন্দোলন তুঙ্গে উঠেছে গোটা ভারতে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা বাতিলের দাবিতে একের পর এক হ্যাশট্যাগ দিয়ে যাচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তারা বলছেন, যেহেতু করোনা সংকট প্রচণ্ড আকার ধারণ করেছে, তাই তাদের পরীক্ষা ছাড়াই পাস করিয়ে দিতে হবে। কলকাতা ছাড়াও দিল্লী, ওডিশা, কর্নাটক, তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশসহ বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা এই আন্দোলনে যোগ দিয়েছেন।

তাদের দাবি, পূর্বের মার্কশিট দেখে এবং তার ভিত্তিতে ফাইনাল পরীক্ষার নম্বর দেয়া হোক। তাদের প্রশ্ন, পরীক্ষা দিতে গেলে কেউ যদি আক্রান্ত হন, তবে কী হবে? এর এর দায় নেবে? আন্দোলন তুঙ্গে তুলতে ইতোমধ্যেই সামাজিক যোগাযোগামাধ্যম ফেসবুকেও বেশ কয়েকটি গ্রুপ খুলেছে তারা। যাতে যোগ দিচ্ছেন হাজার হাজার শিক্ষার্থীরা।

সামাজিক যোগাযোগমাধ্যম তো বটেই, পরীক্ষা বাতিলের দাবিতে সম্প্রতি রাস্তায়
নামেন একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এক শিক্ষার্থী জানান, জীবন ঝুঁকি থাকায় পরীক্ষার বিরোধিতা করছি। আন্দোলনকে নতুন রূপ দিতে শিক্ষামন্ত্রীকে ইতোমধ্যেই ১০ হাজার মেইল করা হয়েছে। প্রতিদিন আরো করা হবে।

এদিকে হঠাৎ করেই শিক্ষার্থীদের এমন আন্দোলনে বিপাকে পড়েছে কেন্দ্রীয় সরকার। যদিও বিষয়টি নিয়ে এখনো পর্যন্ত আনুষ্ঠানিক কোনা সিদ্ধান্ত তারা দেয়নি।