প্রাথমিক শিক্ষকদের টিকা নিতে হবে ১১ আগস্টের মধ্যে

প্রাথমিক শিক্ষাসংশ্নিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সবাইকে আগামী ১১ আগস্টের মধ্যে করোনার টিকা নেওয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পরদিন, অর্থাৎ ১২ আগস্টের মধ্যে টিকার বিস্তারিত তথ্য অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

বুধবার এ-সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে বিভাগীয় উপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তা, সব পিটিআইর সুপারিনটেনডেন্ট, উপজেলা ও থানা রিসোর্স সেন্টারকে টিকার তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মুনসুরুল আলম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে সব শিক্ষকের টিকাদান নিশ্চিত করা হবে। এ কারণে সবাইকে বাধ্যতামূলক টিকা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, কারা টিকা নিচ্ছেন, কারা নিচ্ছেন না, টিকা নেওয়ার পর কী অবস্থা- এসব বিষয়ে জানাতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ফেব্রুয়ারিতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে টিকা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। ৯ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা প্রথম মাঠ কর্মকর্তাদের কাছে পাঠানো হয়। তাতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এলে সব বিদ্যালয় খুলে দেওয়া হবে। বর্তমানে ভাইরাস থেকে মুক্ত থাকতে সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষককে টিকা নিতে হবে।