প্রকৌশল গুচ্ছে চতুর্থ দফায় ভর্তি ১৬ ফেব্রুয়ারি

গুচ্ছ পদ্ধতির তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে চতুর্থ দফায় ভর্তি কার্যক্রম আগামী ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এতে ‘ক’ গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৮০১-৫১০০ প্রার্থী, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্ঠী ২৩-২৬ মেধাতালিকার প্রার্থীকে ডাকা হয়েছে।

ওইদিন সকাল সাড়ে ৯টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। আজ মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) এক ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে চুয়েট, কুয়েট ও রুয়েটের বিভিন্ন বিভাগে স্নাতক ১ম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ: ২০২০-২১) এ ভর্তির জন্য ১৩ নভেম্বর তারিখে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের প্রকাশিত মেধা তালিকা হতে গত ১৯ জানুয়ারি তারিখ পর্যন্ত কয়েকটি পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

সর্বশেষ ভর্তির পর আসন খালি থাকায় এসব মেধাক্রমধারী শিক্ষার্থীদের আগামী ১৬ ফেব্রুয়ারি তারিখে ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে।

প্রকৌশল গুচ্ছের এসব প্রতিষ্ঠান হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

করোনা মহামারীর কারণে গেল বছর চুয়েট, কুয়েট ও রুয়েট তাদের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা সম্মিলিতভাবে গ্রহণ করে। গত ১৩ নভেম্বর একযোগে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ‘ক’ গ্রুপে মোট ২২ হাজার ৬১০ জন এবং ‘খ’ গ্রুপে মোট ৩ হাজার ৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এদিকে গত ১৮ নভেম্বর এ পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল। যেখানে ‘ক’ গ্রুপে মোট ১৪ হাজার ৯৮৯ জনের এবং ‘খ’ গ্রুপে মোট ১ হাজার ৬৫৬ জনের তালিকা প্রকাশ করা হয়।

এবার চুয়েটের ৯০১টি, কুয়েটের ১০৬৫টি এবং রুয়েটের ১২৩৫টি মিলিয়ে, মোট ৩২০১টি (স্থাপত্যসহ) আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা যেকোনো এক বিশ্ববিদ্যালয়ের গিয়ে ভর্তি পরীক্ষা দিয়েছে। শিক্ষার্থীরা যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে, তাকে ওই বিশ্ববিদ্যালয় গিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হচ্ছে। তবে ভর্তি হতে পারবে যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে।