প্রকৌশল গুচ্ছে কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন ফাঁকা?

দেশের ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও পছন্দক্রম জমাদানকারী শিক্ষার্থীদের মেধাতালিকা প্রকাশিত হয়েছে। সোমবার (২৯ আগস্ট) দুপুরে এক বিজ্ঞপ্তিতে এ ফল প্রকাশ করা হয়।

প্রকৌশল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এ ফল দেখতে পারছেন ভর্তিচ্ছুরা। তবে প্রকৌশল গুচ্ছভুক্ত ৩টি বিশ্ববিদ্যালয়ে বিভাগ ও অনুষদ-ভিত্তিক ১৬১টি আসন এখনো ফাঁকা রয়েছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ইঞ্জিনিয়ারিং ও ইউআরপি অনুষদের আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগে ৩০টি আসন ফাঁকা রয়েছে। এছাড়া চুয়েটের আর্কিটেকচার বিভাগে ১১টি আসন ফাঁকা রয়েছে।

এদিকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ইঞ্জিনিয়ারিং ও ইউআরপি অনুষদের আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগে ২৭টি এবং লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩টি আসন ফাঁকা রয়েছে।

এছাড়া রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ইঞ্জিনিয়ারিং ও ইউআরপি অনুষদের আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগে ৪৭টি আসন ফাঁকা রয়েছে। অন্যদিকে কুয়েট ও রুয়েটের আর্কিটেকচার বিভাগে ফাঁকা রয়েছে ২১টি এবং ২২টি আসন।

এর আগে, মেধাস্থান প্রাপ্ত সকল প্রার্থীরা ২০ আগস্ট (শনিবার) সকাল ৯টা থেকে https://admissionckruet.ac.bd/ লিংকে প্রবেশ করে Online Choice Form এর প্রয়োজনীয় তথ্য পূরণ করেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম প্রদান করেন।

এর আগে, ৬ আগস্ট প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার চুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৮ হাজার ৭৪০ জন এবং ‘খ’ বিভাগে ৭৩৭ জন মিলিয়ে মোট ৯ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থী; কুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৮ হাজার ৫৫৩ জন এবং ‘খ’ বিভাগে ৮৭০ জন মিলিয়ে মোট ৯ হাজার ৪২৩ জন পরীক্ষার্থী পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন।