প্রকৌশল গুচ্ছে আসন সংখ্যা ৩২০১, শনিবার আবেদন শুরু

প্রথমবারের মতো প্রকৌশল গুচ্ছে এ বছর স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। এসব বিশ্ববিদ্যালয় হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

তিন বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ১২ জুন একযোগে অনুষ্ঠিত হবে। আগামী শনিবার (২৪ এপ্রিল) থেকে এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হবে।

এদিকে, প্রকৌশল গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় ভর্তি কমিটি। মঙ্গলবার (২০ এপ্রিল) ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে গঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রবিউল আলম এবং সদস্য সচিব অধ্যাপক ড. মো. মইনুল ইসলামের যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এটি প্রকাশ করা হয়।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, এবার তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট ৩ হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, এবার চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি, কুয়েটে সংরক্ষিত ৫টি আসনসহ ১ হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত ৫টিসহ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে ১ হাজার ৬০টি এবং ১ হাজার ২৩৫টি আসন রয়েছে।