The Rising Campus
News Media

প্রকৌশল গুচ্ছের আবেদন শেষ, এবার আসনপ্রতি লড়বে ১০ জন

তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে মোট আসন রয়েছে ৩ হাজার ২৩১টি। এর বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন ৩৩ হাজার জন। ফলে প্রতি আসনের বিপরীতে ১০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি যুদ্ধে লিপ্ত হবেন।

এদিকে প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে আজ রবিবার (১৯ জুন)। বিকেল ৫টায় আনলাইনে এই আবেদন প্রক্রিয়া শেষ হয়। বিকেল ৬টার দিকে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. কে. এম আজহারুল হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ বিকেলে ৫টা পর্যন্ত যেসব ভর্তিচ্ছু আবেদন করেছেন তারা আগামীকাল বিকেলে ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন ফি প্রদান করতে পারবেন। এরপর আগামী ৪ জুলাই ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, এবার ৩৩ হাজার ভর্তিচ্ছুকে ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। এর বাইরে আরও কোন পরীক্ষার্থীকে এবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে না।

প্রথমবারের মতো প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়া তিনটি বিশ্ববিদ্যালয় হলো— চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

দ্বিতীয়বারের মতো প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়া তিনটি বিশ্ববিদ্যালয় হলো—চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত ৬ জুন অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয়। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ১২০০ টাকা ফি দিয়ে আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১৩০০ টাকা ফি দিয়ে আবেদন করতে হয়।

আগামী ৬ আগস্ট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের মেধাস্থান অনুযায়ী মেধাতালিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা, ভর্তির নিয়মাবলী ও ভর্তির তারিখ প্রকাশ করা হবে ২৩ আগস্ট।

এবার প্রকৌশল গুচ্ছে আসন বেড়েছে ৩০টি। ২০২১-২২ শিক্ষাবর্ষে তিন বিশ্ববিদ্যালয়ে আসন থাকবে ৩ হাজার ২৩১টি, যা গতবার ছিল ৩ হাজার ২০১টি।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.