The Rising Campus
News Media

পুতিনকে বাইডেনের কড়া হুশিয়ারি ‘ইউক্রেনের প্রতিটি ইঞ্চির নিরাপত্তা দেবে যুক্তরাষ্ট্র’

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা করেছে মস্কো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংযুক্তিকরণের ঘোষণা করার পরই কড়া হুশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর সিএনবিসির।

এক বিবৃতিতে বাইডেন বলেছেন, রাশিয়ার এ পদক্ষেপ সম্পূর্ণ অবৈধ, এটি কোনো দেশই মেনে নেবে না। ইউক্রেনের প্রতিটি ইঞ্চির নিরাপত্তা দেবে যুক্তরাষ্ট্র। শিগগিরই রাশিয়ার বিরুদ্ধে আরও কিছু কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে।

হোয়াইট হাউস থেকে ওই বিবৃতি শুক্রবার প্রকাশ করা হয়। তাতে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে আমেরিকা।

শুধু তা-ই নয়, রাশিয়ার এ ইউক্রেনের এলাকা দখলকে যদি অন্য কোনো দেশ সমর্থন করে, তা হলে তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

এর আগে রাশিয়া দাবি করে, তারা দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনের গণভোটে তাদের জয় হয়েছে। জাতিসংঘসহ পশ্চিমের দেশগুলো এ ভোটকে ভুয়া বললেও তা শুনতে নারাজ ক্রেমলিন।

মস্কোর রেড স্কোয়ারে বিশালাকার স্ক্রিন বসানো হয়েছে। বড় বড় বিলবোর্ডে লেখা— ‘দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন— রাশিয়া!’

মস্কোয় বিশাল ওই সমাবেশে পুতিন জানিয়েছেন— খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক।

তিনি আরও বলেন, মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছেন। এটি লাখ লাখ মানুষের ইচ্ছা। ওই অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ার প্রতি ‘ভালোবাসা’ রয়েছে। আর এই সংযুক্তিকরণ ‘স্থায়ী’ বলেও জানিয়েছেন তিনি।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.