পিইসি-জেএসসি শিক্ষার্থীরা পাচ্ছে না বৃত্তি, ফেরত যাচ্ছে টাকা

করোনা মহামারির কারণে ২০২০ সালে প্রাথমিক সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অটো প্রমোশন পেয়ে পরের শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে শিক্ষার্থীরা। পরীক্ষা না হওয়ায় ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া নিয়ে জটিলতা তৈরি হওয়ায় এ বছর বৃত্তি পাচ্ছে না এ ‍দুই শ্রেণির শিক্ষার্থী। ফলে এবার বৃত্তির জন্য বরাদ্দ অর্থ ফেরত যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এপ্রিল মাসে শিক্ষা মন্ত্রণালয় থেকে উচ্চ পর্যায়ের পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটিকে বিদ্যমান নীতিমালার আলোকে কীভাবে বৃত্তি দেওয়া যায়, সে বিষয়ে একটি সুপারিশ দিতে বলা হয়। ৭ এপ্রিল ও ঈদের পর কমিটি দুটি সভা করে এবার মেধা বৃত্তি দেওয়া সম্ভব নয় বলে মতামত দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) ও এ সংক্রান্ত বিষয়ে গঠিত কমিটির আহ্বায়ক প্রফেসর শাহেদুল খবির চৌধুরী। তিনি জানিয়েছেন, মূলত পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মেধাবৃত্তি ওয়া হয়। ২০২০ সালে যেহেতু পরীক্ষা হয়নি, বিদ্যমান নীতিমালার মধ্যেই বিকল্প কিছু খুঁজে বের করার চেষ্টা করেও কোনো সমাধান পাওয়া যায়নি। এজন্য ২০২০ সালের পিইসিও জেএসসির বৃত্তি দেওয়া সম্ভব হচ্ছে না। বৃত্তির জন্য যে অর্থ বরাদ্দ ছিল তা ফেরত যাচ্ছে বলেও জানান তিনি।