পাশের হার ৬০.৭ শতাংশ নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

রবিবার (২২ মে) রাতে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব রাশিদা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি এবং বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষে বিগত ২০ মে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে (কোড অনুযায়ী) ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হলো। অবশিষ্ট উত্তীর্ণ প্রার্থীদের মেধাক্রম ও কোটার ভিত্তিতে অপেক্ষমাণ তালিকা হিসেবে বিবেচনা করা হবে।

ভর্তির বিস্তারিত নির্দেশনা পরবর্তীতে www.bamc.gov.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

জানা গেছে, দেশের ১০০টি প্রতিষ্ঠানে নার্সিং ও মিডওয়াইফারিতে আসন সংখ্যা চার হাজার ৯৮০টি। এর মধ্যে বিএসসি ইন নার্সিংয়ে আসন রয়েছে এক হাজার ২০০টি। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারিতে আসন দুই হাজার ৭৩০টি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারিতে এক হাজার ৫০টি আসন। নার্সিং ভর্তি পরীক্ষায় ছেলেদের আসন সংখ্যা মাত্র ১০ শতাংশ এবং বেসরকারিতে ২০ শতাংশ।

পাশের হার ৬০.৭ শতাংশ
এবারের নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ১১ হাজার ৫৬২ জন। এরমধ্যে উপস্থিত ছিলেন ১ লাখ ৬ হাজার ১৩৬ জন। উর্ত্তীণ ৬৭ হাজার ৭০১ জন। পাশের হার ৬০.৭ শতাংশ।

এরমধ্যে নার্সিংয়ে পরীক্ষার্থী ছিলেন ৩৩ হাজার ২০২ জন। এরমধ্যে উপস্থিত ছিলেন ৩১ হাজার ৫২২ জন। উর্ত্তীণ ২৪ হাজার ৮৪৫ জন। এবার সরকারি ও বেসরকারি নার্সিং প্রতিষ্ঠানে আসনসংখ্যা ৮ হাজার ৫৭৫ জন।

মিডওয়াইফারি ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী ৭৮ হাজার ৩৬০ জন। এরমধ্যে ৭৪ হাজার ৬১৪ জন উপস্থিত ছিলেন। উর্ত্তীণ ৪২ হাজার ৮৫৬ জন। এবার সরকারি ও বেসরকারি মিডওয়াইফারি প্রতিষ্ঠানে আসনসংখ্যা ২৫ হাজার ৪০ জন।