পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৩টি শূন্য পদে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরণ চলছে। আগামী সোমবার (১২ জুলাই) পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

শূন্য পদের নাম ও সংখ্যা
১. কম্পিউটার অপারেটর (পদের সংখ্যা ৪টি), ২. সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (পদ ৩টি), ৩. ক্যাশিয়ার (পদ ১টি), ৪. ক্যাশ সরকার (পদ ১টি) ও ৫. অফিস সহায়ক (পদের সংখ্যা ৪টি)।

আবেদনের যোগ্যতা
কম্পিউটার অপারেটর: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ, ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে। আর ৩০ জুনে বয়স ৩০ বছরের বেশি নয়।

সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি; কম্পিউটারে প্রশিক্ষণধারী; সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ শব্দ ও ইংরেজিতে ৭০ শব্দ; কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ আর ইংরেজিতে ৩০ শব্দ। বয়স অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

ক্যাশিয়ার: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি থাকতে হবে। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ কম্পিউটার চালনায় অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে হবে। আর বয়স অনূর্ধ্ব ৩০ বছর।

ক্যাশ সরকার: কোনো স্বীকৃত বোর্ড থেকে বাণিজ্য বিভাগে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষা পাস। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ কম্পিউটার চালনায় অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে হবে। আর বয়স অনূর্ধ্ব ৩০ বছর।

অফিস সহায়ক: কোনো স্বীকৃত বোর্ড থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আর বয়স ১৮ থেকে ৩০ বছর।

আবেদনের লিংক
আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। The Rinisg Campus.

আবেদনের সময়সীমা
অনলাইনে আবেদন ফরম পূরণ ও আবেদন ফি জমাদান কার্যক্রম চলছে। আবেদনের শেষ সময় ১২ জুলাই রাত ১২টা।

আবেদন ফি
১ থেকে ৩ নম্বর ক্রমিকে উল্লিখিত পদের জন্য আবেদন ফি ১১২ টাকা। আর ৪ থেকে ৫ নম্বর ক্রমিকে উল্লিখিত পদের জন্য তা ৫৬ টাকা মাত্র। উল্লেখ্য, অনলাইনে আবেদন জমা দেওয়ার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ফি জমাদান সম্পন্ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য হবে। আর আবেদন ফি টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরের মাধ্যমে এসএমএস করে জমা দিতে হবে।

প্রবেশপত্র প্রাপ্তি
আবেদনকারীদের প্রবেশপত্র পরবর্তী সময়ে সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এ ছাড়া শুধু লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএস করেও তা জানানো হবে। আর লিখিত ও মৌখিক পরীক্ষার সময় যথাসময়ে প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএস করে জানানো হবে।