পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স হবে না জিপিএ-৫ পাওয়া দেড় লাখ শিক্ষার্থীর

২০২১ সালের উচ্চামধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রেকর্ড পাশের হার ও জিপিএ-৫ পাওয়ায় আনন্দ-উল্লাসে ভাসছেন শিক্ষার্থীরা। তবে তাদের আকাশে চিন্তার মেঘও জমতে শুরু করেছে। কেননা কিছুদিন পরই শুরু হবে ভর্তিযুদ্ধ। আর এতে জিপিএ-৫ পেয়েও প্রায় দেড় লাখ শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ বঞ্চিত হবে।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১১টা ৫০ মিনিটে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু ফল গ্রহণ করেন।

ফল বিশ্লেষণে দেখা গেছে, দেশের ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৪৮ হাজারের বেশি। আর এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার। ফলে জিপিএ-৫ পেয়েও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন না ১ লাখ ৪০ হাজারের বেশি শিক্ষার্থী।

অন্যদিকে এবার পরীক্ষায় পাস করেছেন ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন। আর পাবলিক-প্রাইভেট মিলিয়ে আসন রয়েছে ৪ লাখের বেশি। ফলে এক্ষেত্রেও বঞ্চিত হবেন শিক্ষার্থীরা।

ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব এবং সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।