The Rising Campus
News Media

পরিশ্রমের সময় বুকে ব্যথা, কী করবেন?

হঠাৎ বুকে ব্যথা হলে যে কেউ ঘাবড়ে যান। এটি অস্বাভাবিক নয়। কারও কারও ক্ষেত্রে পরিশ্রম করলে বুকে দেখা দেয়। বিভিন্ন কারণে এমনটি হয়ে থাকে। সঠিক কারণ নিরূপণ করে চিকিৎসা দিলে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন মেডিনোভা হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক।
কারণ

পরিশ্রমের সময় হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লক থাকলে বা রক্তপ্রবাহে বাধাগ্রস্ত হলে বুকে ব্যথা হতে পারে।

হৃৎপিণ্ডের করোনারি রক্তনালিতে ব্লক থাকলে বা রক্তনালিতে চর্বির আস্তর জমে রক্তনালি সরু হলে পরিশ্রমের সময় অতিরিক্ত রক্ত সরবরাহের প্রয়োজন হয়; কিন্তু রক্তনালিতে ব্লক থাকার কারণে রক্ত সরবরাহে ঘাটতি দেখা যায়। ফলে হৃৎপিণ্ডের মাংশপেশিতে অক্সিজেন ও খাবার অভাব দেখা যায় এতে বুকে ব্যথা করে।

রক্তনালিতে ব্লক হলে কখন বুকে ব্যথা হয়

পরিশ্রমের সময় অথাৎ সিঁড়ি দিয়ে ওঠার সময়, পাহাড়ে ওঠার সময়, দৌড়ে বাসে ওঠার সময়, তাড়াহুড়া করে কোনো কাজ করার সময়, বাজারের ব্যাগ হাতে নিয়ে হাঁটার সময়, ভারি কাজ করার সময়, কোনো ভারি জিনিস তোলার সময়, অত্যধিক উত্তেজিত হলে এবং খাবারের পর ভরাপেটে হাঁটলে বুকে ব্যথা বা চাপ অনুভূত হতে পারে।

ব্লকজনিত ব্যথা কোথায় হয়

সাধারণত বুকের মাঝখানে হয়। তবে কখনো কখনো বাম পাশে অথবা ডান পাশেও হতে পারে। এ ব্যথা বুকের ওপর দিকে গলার কাছে এবং বাম হাত দিয়ে ছড়িয়ে পড়তে পারে।
হৃৎপিণ্ডের রক্তনালির ব্লকজনিত ব্যথা ওপরের পেটে হতে পারে। গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে ভুল হতে পারে। এ ধরনের ব্যথা শুধু গলার ওপর চাপ চাপ ধরনের হতে পারে। মনে হয় গলায় কিছু আটকে আছে এবং নিঃশ্বাস বন্ধ হয়ে আসবে। হৃৎপিণ্ডের ব্লকজনিত ব্যথা পিঠের পেছনে হতে পারে, ডান হাত বা বাম হাতেও হতে পারে। হৃৎপিণ্ডের ব্লকজনিত ব্যথা হলে তা গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে ভুল হতে পারে।

পেটব্যথা গ্যাস্ট্রিকের জন্য না রক্তনালির ব্লকের জন্য তা কীভাবে বোঝা যায়

গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত বহুদিন ধরে মাঝে মাঝে হয়। হার্টের রক্তনালির ব্লকের কারণে হার্টঅ্যাটাক হলে ওপরের পেটের ব্যথা প্রথমবারের জন্য বা নতুন ধরনের ব্যথা অনুভূত হলে এবং এর সঙ্গে যদি প্রচুর ঘাম হয় বা বমি বমি ভাব হয়, তবে তা হার্টঅ্যাটাকের জন্য হওয়ার আশঙ্কা বেশি।

করণীয়

কোনো রোগীর কোনো দিন পেটেব্যথা না হলে এবং হঠাৎ করে কোনো দিন পেটেব্যথা হলে, সঙ্গে প্রচুর ঘাম হলে বা বমি হলে সে ক্ষেত্রে যেহেতু হৃৎপিণ্ডের ব্লকজনিত কারণে হওয়ার আশঙ্কা বেশি, সে ক্ষেত্রে অতিসত্বর নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে ইসিজি বা রক্তপরীক্ষা যেমন কার্ডিয়াক ট্রপোনিন আই পরীক্ষাটি করিয়ে নেওয়া উচিত।

হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত বুকে ব্যথার বৈশিষ্ট্য

ব্যথা সাধারণত বুকের মাঝখানে হয়। পরিশ্রম করলে বাড়ে, বিশ্রাম নিলে কমে, নাইট্রেট জাতীয় ওষুধ জিহ্বার নিচে দিলে বা জিহ্বার নিচে স্প্রে করলে কমে। বুকের ব্যথা বাম হাতের ভেতরের দিক দিয়ে নিচের দিকে নামে।

পরিশ্রমের সময় বুকে ব্যথা হলে করণীয়

ইসিজি, ইকোকার্ডিওগ্রাম, ইটিটি এবং অন্যান্য পরীক্ষা যেমন— করোনারি এনজিওগ্রাম করতে পারেন। হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত কারণে বুকে ব্যথা হলে কি ইসিজি স্বাভাবিক থাকতে পারে। হ্যাঁ, হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত কারণে বুকে ব্যথা হলে ইসিজি স্বাভাবিক থাকতে পারে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.