পঞ্চম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু কাল

বিভিন্ন কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির পঞ্চম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি আগামীকাল রবিবার থেকে শুরু হবে। যা সোমবার (২৮ মার্চ) বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। ২২৮ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে বলা হয়েছে পঞ্চম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের।

এর আগে গত বৃহস্পতিবার দিবাগত রাতে একাদশ শ্রেণিতে ভর্তির পঞ্চম ধাপের আবেদনের ফল প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। শিক্ষার্থী ও অভিভাবক ভর্তির ওয়েবসাইটে প্রবেশ করে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড ও পাসের বছর দিয়ে ফল দেখা যাবে।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, পঞ্চম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ২৭ মার্চ থেকে ২৮ মার্চ বিকাল ৫টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে) জমা দিলে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৭ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত।

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয় গত ৩০ ডিসেম্বর। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

গত বছরের এসএসসি পরীক্ষা অন্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়। কয়েক দফা ভর্তি শেষে গত ২ মার্চ থেকে একাদশ শ্রেণিতে সশরীরে ক্লাস শুরু হয়।