নৌপথেও উবারের পরিবহন সেবা চালু

২০ সিটের বিলাসবহুল নৌযান, যেখানে আরামদায়ক আলাদা আলাদা বসার চেয়ার পাবেন যাত্রীরা। যা করোনা মহামারিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে সহায়ক। আছে টেলিভিশন মনিটর, এমনকি হালকা নাস্তা, পানীয়ের জন্য গোছানো সুন্দর কাউন্টার। বহুজাতিক জনপ্রিয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার লন্ডনের টেমস নদীতে চালু করেছে এমন বোট সার্ভিস।

বৈশ্বিক মহামারি করোনা দীর্ঘায়িত হওয়ায় যুক্তরাজ্যের সরকার আস্তে আস্তে অর্থনীতি সচল করতে জনসাধারণের চলাচল কিছুটা শিথিল করার উদ্যোগ নিয়েছে, যে সুযোগ কাজে লাগাতেই উবারের এ উদ্যোগ। টেমস নদীতে দ্রুত গতির নৌপরিবহন সেবা দেয়া প্রতিষ্ঠান টেমস ক্লিপারের সঙ্গে যৌথভাবে উবার বোট চালু হয়েছে।

মোট ২৩ উবারবোট লন্ডনের বিভিন্ন রুটে চলাচল করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বোটের কর্মীদের পিপিই ও সুরক্ষা সামগ্রীর ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি যাত্রীদের বসতে হবে দূরত্ব বজায় রেখে এবং মানতে হবে ফেস মাস্ক পরার নির্দেশ। যাত্রীরা অ্যাপ ব্যবহারের পাশাপাশি সরাসরি উবার বোটের টিকিট কাটতে পারবেন।

গতমাসে উবার যুক্তরাজ্যের আদালতে তার শ্রমিকদের অধিকার লঙ্ঘন ইস্যুতে নিজেদের অবস্থান তুলে ধরেছে। প্রতিষ্ঠানটি চলতি বছরই বিষয়টির সুরাহার পাশাপাশি লন্ডনের ট্রান্সপোর্ট কর্তৃপক্ষের সঙ্গে চলমান মামলার শুনানির মাধ্যমে সেপ্টেম্বর নাগাদ ট্যাক্সি চালানোর লাইসেন্স ফিরে পেতে চায়।