The Rising Campus
News Media

নিজের আসনেই হারলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রি মাহাথির, জামানত বাজেয়াপ্ত!

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ এবার প্রথমবারের মতো নির্বাচনে পরাজিত হয়েছেন। শনিবার (১৯ নভেম্বর) দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় যেখানে মাহাথির তার নিজের আসনেই পরাজিত হন।

এই পরাজয়কে তার ৫৩ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি হিসেবে দেখছেন অনেকে। রোববার (২০ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ শনিবারের সাধারণ নির্বাচনে তার সংসদীয় আসন হারিয়েছেন। আর এতে করে এশিয়ার সবচেয়ে বর্ষীয়ান রাজনীতিকদের একজনের রাজনৈতিক কর্মজীবন সম্ভবত শেষ হতে চলেছে।

শনিবার মালয়েশিয়ার নির্বাচন কমিশন জানায়, লাংকাউইয়ের হলিডে রিসোর্ট দ্বীপে নিজের দীর্ঘ দিনের নির্বাচনী এলাকায় পাঁচমুখী লড়াইয়ে চতুর্থ স্থান লাভ করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আল জাজিরার ফ্লোরেন্স লুই কুয়ালালামপুরের বাইরে থেকে জানিয়েছেন, ‘এটি বেশ বড় আশ্চর্যের বিষয় যে, তিনি (মাহাথির) কেবল যে হেরেছেন, তাই-ই নয়, তিনি একটি দর্শনীয় ফ্যাশনে হেরেছেন।’

তিনি বলছেন, ‘মাহাথির কেবল তার আসনে পরাজিতই হননি, তিনি তার জামানতও হারিয়েছেন। কারণ নিয়ম অনুযায়ী, নির্বাচনে প্রদত্ত ভোটের অষ্টমাংশের বেশি ভোট তিনি পাননি। এছাড়া মাহাথিরের দল একটি আসনও জিততে পারেনি।’

আল জাজিরা বলছে, গত অর্ধ শতাব্দীরও বেশি সময়ের মধ্যে শনিবারের এই নির্বাচনেই প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ পেলেন ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মহাথির মোহাম্মদ। অবসর গ্রহণের পরে পূনরায় ২০১৮ সালে ফের রাজনীতিতে ফেরেন তিনি।

সেসময় ৯২ বছর বয়সে বিরোধী জোটকে পরাজিত করে তিনি ফের দেশটির প্রধানমন্ত্রী হন মাহাথির। কিন্তু দুই বছরেরও কম সময়ে তার সরকার ভেঙে পড়ে। এরপরও মালয়েশিয়ার রাজনীতিতে মাহাথির বেশ প্রভাবশালী ব্যক্তিত্ব।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.