নতুন ওষুধ আবিস্কারের দাবি, করোনা হয়ে যাবে সাধারণ সর্দি-কাশির মতো!

করোনার মারাত্মক প্রভাব কমে হয়ে যাবে সাধারণ সর্দি-কাশি। হিব্রু বিশ্ববিদ্যালয়ের (Hebrew University) একটি গবেষকদল তাদের গবেষণায় এমনই ড্রাগের খোঁজ পেয়েছেন।

হিব্রু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইয়াকুব নাহমিয়াস ও নিউ ইয়র্কের মাউন্ট সিনাই মেডিক্যাল সেন্টারের বেঞ্জামিন তেনেভারের নেতৃত্বে যৌথ উদ্যোগে এই গবেষণা হয়। সেখানেই এই কোলেস্টেরল ড্রাগ ফেনোফাইব্রেট নামক ওষুধের কথা বলা হয়েছে।

তারা জানিয়েছেন, ক্লিনিক্যাল গবেষণায় দেখা গিয়েছে এই পদ্ধতির প্রয়োগে করোনার ক্ষতিকর দিক কমিয়ে সাধারণ সর্দি-কাশিতে পরিণত করা সম্ভব।

তারা আরো জানান, এখান থেকেই ধারণা পাওয়া গেছে যে উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল থাকা ব্যক্তিদের উপর কেন কোভিডের মারাত্মক প্রভাব পড়ে।

দুই গবেষকের তথ্য থেকে জানা গেছে, এই কোলেস্টেরল ড্রাগ ফুসফুসের কোষের ফ্যাটকে পুড়িয়ে ফেলে। যার ফলে ওই অংশগুলির সঙ্গে ভাইরাসের সংযোগ বিচ্ছিন্ন হয়। এই কারণে ভাইরাস নিজের প্রতিলিপি করতে পারে না।

তারা বলছেন, মাত্র ৫ দিনে এই চিকিৎসায় ভাইরাসকে অনেকাংশেই শেষ করা সম্ভব।

এই মুহূর্তে বিশ্বের প্রায় অনেক দেশ করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চালাচ্ছে। গবেষকরা রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন। সেখানে এই গবেষণা কতটা উপকার নিয়ে আসবে সেটাই এখন দেখার বিষয়।