দ্বিতীয়বার ভর্তির সুযোগ নিয়ে যা বললেন ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবি করেছেন ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের এ দাবি সরাসরি নাকচ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাবির বর্তমান নীতিনির্ধারণী পর্যায়ের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, প্রথমবার যারা পরীক্ষা দিয়ে চান্স পেয়েছিলো, তারা ভালো বিষয় পাওয়ার আশায় দ্বিতীয়বার পরীক্ষা দিতে আসে। এতে আগের ভর্তি হওয়া সিট খালি হয়ে যায়। যার ফলে সরকারের বড় ধরনের আর্থিক ক্ষতি হয়। এছাড়া সেকেন্ড টাইম রাখলে প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তির সুযোগ বঞ্চিত হয়। ক্রমবর্ধমান হারে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সেকেন্ড টাইম না রাখার পক্ষে বর্তমান প্রশাসন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অনেক গবেষণা করে ২০১৪ সালে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করা হয়েছে। অনেকগুলো যৌক্তিক কারণে সেসময় এটি বন্ধ করা হয়। তাই বিষয়টি নিয়ে নতুন করে আলোচনার সুযোগ নেই।

তিনি আরও বলেন, ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই। আমরা যে সিদ্ধান্ত নিয়েছি সেটিই চূড়ান্ত। যেভাবে চলে আসছে আগামীতেও সেভাবেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।