দেশ সুস্থ আছে বিধায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ ঘোষণা করা হয়েছিল। প্রথম দফায় বন্ধের তারিখ ৬ ফেব্রুয়ারি নির্ধারণ করা হলেও পরবর্তীতে আরও দুই সপ্তাহ বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

এদিকে, চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ শেষে দেশে করোনা সংক্রমণ কিছুটা কমেছে। এ অবস্থায় গত শনিবার (১২ ফেব্রুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক অনুষ্ঠানে বলেন, দেশে করোনা সংক্রমণ কমে আসায় আগামী ২১ ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে কোনো আপত্তি থাকবে না।

তার একদিন পর গতকাল রবিবার (১৩ ফেব্রুয়ারি) এইচএসসি ও সমানের পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা সংক্রমণ কমে গেলে চলতি মাসের শেষের দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

এদিকে, আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন নিয়েছে বলে আজকে বাংলাদেশে মৃত্যুর সংখ্যা কম। আমাদের ২৮ হাজার মৃত্যু, ভারতেও ৫ লাখ , যুক্তরাষ্ট্রের ৯ লাখ। ইউরোপের প্রতিটি দেশের দুই তিন লাখ লোক মারা গেছে।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমি মনে করি, আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ চিকিৎসক-নার্সরা যে কাজ করেছে, তার ফল আজকে সারা বাংলাদেশ পাচ্ছে। দেশ সুস্থ আছে বিধায় আজকে স্কুল খুলে দেওয়ার কথা হয়েছে।

“প্রধানমন্ত্রী বলেছেন, এই মাসের শেষে খুলে দেওয়া হতে পারে। কীভাবে এটা হচ্ছে, কারণ মনে সাহস চলে আসছে। এই সাহসটা আমরা জুগিয়েছি। ভ্যাকসিন ও চিকিৎসার মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে।”