The Rising Campus
News Media

দেশে কওমি মাদ্রাসা ১৯ হাজার ১৯৯টি: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, দেশে বর্তমানে ১৯ হাজার ১৯৯টি কওমি মাদ্রাসা রয়েছে। আজ রোববার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ এ কে এম রহমত উল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, কওমি মাদ্রাসাগুলোকে একটি বোর্ডের মাধ্যমে পরিচালনা করা প্রয়োজন। কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরণ এবং সরকারের নিবন্ধনের আওতায় আনার প্রয়োজন রয়েছে। এ লক্ষ্যে সমন্বিত একটি নীতিমালা প্রণয়ন এবং কওমি মাদ্রাসা-সংক্রান্ত বর্তমানে পৃথক পৃথকভাবে পরিচালিত ৬টি বোর্ডকে সমন্বিত করে একটি কমিটি গঠনের বিষয়টি সরকারের পর্যালোচনায় রয়েছে।

জাতীয় পার্টির মসিউর রহমানের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, প্রতিবন্ধী জনগোষ্ঠীর সঠিক পরিসংখ্যান নির্ণয়ের লক্ষ্যে সমাজসেবা অধিদপ্তর থেকে প্রতিবন্ধিকতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি পরিচালনা করছে। ডিআইএস নামে একটি সফটওয়্যারের মাধ্যমে তথ্যভান্ডারে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য সন্নিবেশ করা হচ্ছে। এই ডেটাবেইসে ১৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত ২৪ লাখ ৫৯ হাজার ৭৪৮ জন প্রতিবন্ধী ব্যক্তির তথ্য সন্নিবেশ করা হয়েছে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.