দেশের সরকারি-বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার আহবান: মাউশি ডিজি

দেশের সরকারি-বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার আহবান জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) এক ভিডিও বার্তায় এই আহবান জানান মাউশি ডিজি।

ভিডিও বার্তায় তিনি বলেন, করোনা অতিমারিতে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠানে স্বাশরীরে ক্লাস বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী নানা মানসিক সমস্যায় ভুগছেন। এ পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্য নিয়ে একটি প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

শিক্ষকদের প্রতি আহবান জানিয়ে মাউশি ডিজি বলেন, শিক্ষকদের প্রতি আমার আহবান থাকবে তারা যেন আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে মুক্ত পাঠের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ‘ফার্স্ট এইড পার্ট-১ অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নেন এবং এর মাধ্যমে নিজের হৃদ্য হন এবং তাদের জানার বিষয়গুলো আয়ত্ত করে শিক্ষার্থীদের কল্যাণে ব্যবহার করতে পারেন।

অধ্যাপক নেহাল আহমেদ আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা শুধু সিলেবাস বা কারিকুলাম শেষ করতে স্কুলে আসেন না, শিক্ষার প্রধান উদ্দেশ্য হচ্ছে সামাজিকিকরণ। সহপাঠীর সঙ্গে মেলামেশা, খেলাধুলা ও খুনশুটির মাধ্যমে শিক্ষার্থীরা সামাজিকভাবে বেড়ে ওঠে। কিন্তু শিক্ষার্থীরা ১৮ মাস ঘরবন্দি থাকায় সে প্রক্রিয়াটা প্রচন্ডভাবে বাধাগ্রস্ত হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের মনে একটা অস্থিরতা ও চাপ সৃষ্টি হয়েছিলো।