দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ র‍্যাংকিং হিসেবে স্বীকৃত টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২১-এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। দেশের ৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং তালিকায় স্থান পেয়েছে।

জানা গেছে, বুধবার (২১ এপ্রিল) প্রতিষ্ঠানটি তাদের র‌্যাংকিংয়ের তৃতীয় সংস্করণ প্রকাশ করে। এতে বিশ্বের ৯৪টি দেশ ও অঞ্চলের ১১১৫টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা (এসডিজি) অর্জনের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়। এজন্য চারটি সূচককে ব্যবজার করা হয়। সেগুলো হচ্ছে- গবেষণা, স্টিয়ার্ডশিপ, আউটরিচ এবং শিক্ষণ। ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২১-এ প্রথমবারের মতো শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ১ম। বিশ্বের ১১১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০১ থেকে ৪০০ তালিকায় স্থান করে নিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, তৃতীয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪র্থ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ৫ম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ৬ষ্ঠ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ৭ম ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গুণগত শিক্ষার দিক থেকে এগিয়ে থাকা বিশ্বের ৯৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের একটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু থেকেই জ্ঞানার্জনের সংস্কৃতির বিকাশ, শিক্ষার দর্শন এবং প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ উন্নয়নে ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছে। এই তালিকা সেই চেষ্টারই স্বীকৃতি।