দুই ব্যাংকে অভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ

বিশ্ববিদ্যালয় থেকে যাঁরা সদ্য স্নাতক পাস করেছেন, তাঁদের জন্য সুখবর। নবীন স্নাতকদের জন্য বিনা অভিজ্ঞতায় চাকরির সুযোগ দিয়েছে দুটি ব্যাংক। বেসরকারি আইএফআইসি ও ইস্টার্ণ ব্যাংক লিমিটেড বিনা অভিজ্ঞতায় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দুই ব্যাংকেই অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে।

আইএফআইসি ব্যাংক লিমিটেড
বেসরকারি আইএফআইসি ব্যাংক লিমিটেড ম্যানেজমেন্ট ট্রেইনি পদে কর্মী নিয়োগ দেবে। তবে কতজন নেবে, তা বলা হয়নি বিজ্ঞপ্তিতে। আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে অন্তত তিনটি পরীক্ষায় প্রথম শ্রেণি/ বিভাগ বা সমমানের জিপিএ/ সিজিপিএ থাকতে হবে। কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি/ বিভাগ বা সমমানের জিপিএ/ সিজিপিএ গ্রহণযোগ্য নয়। আবেদনের জন্য অভিজ্ঞতার প্রয়োজন নেই।

২০২২ সালের ২৫ সেপ্টেম্বর প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। নিয়োগ পেলে কর্মস্থল হবে বাংলাদেশের যেকোনো স্থান। ম্যানেজমেন্ট ট্রেইনি পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের এই ব্যাংকে অন্তত পাঁচ বছর চাকরির নিশ্চয়তা দিয়ে বন্ডে সই করতে হবে।

আগ্রহী প্রার্থীদের আইএফআইসি ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আগামী রোববার পর্যন্ত আবেদন করা যাবে। ম্যানেজমেন্ট ট্রেইনি পদে নিয়োগ পেলে এক বছর প্রবেশনকালে মাসিক বেতন হবে ৫৬ হাজার ৮০০ টাকা। প্রবেশনকাল শেষে সিনিয়র অফিসার হিসেবে চাকরি স্থায়ী হলে মাসিক বেতন হবে ৭৭,১০২ টাকা। এর সঙ্গে প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অন্যান্য সুবিধা রয়েছে।

ইস্টার্ণ ব্যাংক লিমিটেড
বেসরকারি ইস্টার্ণ ব্যাংক লিমিটেড তাদের এজেন্ট ব্যাংকিং শাখায় ব্যাংক রিপ্রেজেন্টেটিভ (ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার) নিয়োগ দেবে। যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকলে আবেদন করা যাবে।

এই পদে কতজন নেওয়া হবে, তা উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। পদসংশ্লিষ্ট কাজে ছয় মাসের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। তবে বিশ্ববিদ্যালয় থেকে যাঁরা সদ্য স্নাতক পাস করেছেন, তাঁদের অভিজ্ঞতা না থাকলেও আবেদন করতে পারবেন।

দলবদ্ধভাবে কাজ করার মানসিকতা থাকতে হবে। স্বতঃস্ফূর্তভাবে কথা বলা এবং যোগাযোগের দক্ষতা থাকতে হবে। এ ছাড়া মাইক্রোসফট অফিস সম্পর্কে জ্ঞান ও ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে জানতে হবে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে বিডি জবসের মাধ্যমে আবেদন করতে হবে। আগামী মঙ্গলবার পর্যন্ত আবেদন করা যাবে। নিয়োগ পেলে কর্মস্থল হবে বাংলাদেশের যেকোনো স্থান। মাসিক বেতন আলোচনা সাপেক্ষে। ব্যাংকের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা পাবেন ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার পদে চাকরি পেলে।