দাখিল নবমের রেজিস্ট্রেশন শুরু ১২ আগস্ট, ফি ১৯১

দাখিল নবম শ্রেণির শিক্ষার্থীদের (২০২৩ সালের দাখিল পরীক্ষার্থী) অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম ১২ আগস্ট থেকে শুরু হচ্ছে। অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও টাকা জমা দেওয়া যাবে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত। আর বিলম্ব ফিসহ রেজিস্ট্রেশনের টাকা জমা দেওয়া যাবে ১৩ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন–সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে। মাদ্রাসাগুলোয় পাঠানোর উদ্দেশ্য নির্দেশনায় অনলাইনে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফরম পূরণের বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হয়েছে। এ ছাড়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে নমুনা ছকও প্রকাশ করা হয়েছে।

শিক্ষা বোর্ড থেকে মাদ্রাসাপ্রধানদের কাছে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দাখিল নবম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে নির্ধারিত সময়ের পরে অতিরিক্ত ৫০ টাকা বিলম্ব ফি দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে।

শিক্ষা বোর্ড জানিয়েছে, ১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ দাখিল নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ না হলে কোনো শিক্ষার্থীর নবম শ্রেণির রেজিস্ট্রেশন করতে পারবে না। ফেল করা শিক্ষার্থী নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।