তিন মাস আগে এসএসসির রেজিস্ট্রেশনের সুযোগ নিয়ে নানা মত

পরীক্ষার তিন মাস আগে বাদ পড়া শিক্ষার্থীদের এসএসসিতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এর মাধ্যমে ২০২০ সালে নবম শ্রেণিতে করোনার কারণে বাদপড়া শিক্ষার্থীদের চলতি বছরের এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হচ্ছে আগামী ১৩ মার্চ থেকে।

করোনার কারণে বাদপড়া শিক্ষার্থী ও বোর্ড পরিবর্তনের বা ছাড়পত্রের মাধ্যমে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হওয়া শিক্ষার্থীরা ১৬ মার্চ পর্যন্ত রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড মঙ্গলবার (৮ মার্চ) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। এ ধরনের সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে পক্ষ ও বিপক্ষ মত।

বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মো. আবুল মনছুর ভূঁঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বোর্ডের আওতায় অনুমোদিত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২০ সালে নবম শ্রেণির (২০২০-২১ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হয়েছে। করোনা মহামারির কারণে বাদপড়া শিক্ষার্থী ও বোর্ড পরিবর্তনের মাধ্যমে আসা শিক্ষার্থীরা ১৩ মার্চ থেকে ১৬ মার্চের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে।

এ জন্য সোনালী সেবার মাধ্যমে ১৭১ টাকা বিলম্ব ফি ছাড়া জমা দিতে হবে বলে জানানো হয়েছে। আরো বলা হয়, নির্দিষ্ট সময়ের পর বাদপড়া শিক্ষার্থীদের আর রেজিস্ট্রেশন করা হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে রেজিস্ট্রেশন না করলে এর দায়দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে পরীক্ষার ৩ মাস আগে রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া নিয়ে মত তৈরি হয়েছে পক্ষে ও বিপক্ষে। শিক্ষকদের অনেকের মতে, এতে বাদপড়া শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

অপরদিকে কেউ কেউ বলছেন, তিন মাসে আগে রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়ায় অনেক প্রতিষ্ঠান পরীক্ষার্থী সংখ্যা অনৈতিকভাবে বাড়ানোর সুযোগ পাবে। ভুয়া পরীক্ষার্থীদের অংশ নেওয়ার সুযোগ তৈরি হবে বলেও অভিযোগ করছেন।

চলতি বছর ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে বলে ঘোষণা করেছে ঢাকা শিক্ষাবোর্ড। আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে অনলাইনে। আর ১৯ মে থেকে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে।