তথ্যপ্রযুক্তিতে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। বিশেষত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা প্রসেসিং ক্ষেত্রে আমরা উন্নতি করছি। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শিক্ষা উপমন্ত্রী অনুষ্ঠানটিতে অনলাইনে যুক্ত ছিলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রায়োগিক ও প্রযুক্তিগত বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করতে হবে। ভিশন-২০৪১ বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে, তবেই উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।’

এদিন বিশ্ববিদ্যালয়টিতে ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক একটি আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন করা হয়েছে। নোবিপ্রবি বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে এ কনফারেন্সের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রেজিস্টার (অ.দা) মোহাম্মদ জসীম উদ্দিনসহ বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত গবেষণা ও নিত্যনতুন আবিষ্কারের ওপর গুরুত্বারোপ করা। বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তির ওপর আমাদের জীবন বহুলাংশে নির্ভরশীল। বাংলাদেশও এই সেক্টরে দ্রুত এগিয়ে যাচ্ছে, যা সম্ভব হয়েছে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে। আধুনিক ও উন্নত বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়গুলোকে প্রধান ভূমিকা পালন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজির ওপর আয়োজিত আন্তর্জাতিক এ কনফারেন্স তথ্য-প্রযুক্তিগত ক্ষেত্রে আমাদেরকে আরও সমৃদ্ধ করবে। নোবিপ্রবিতে প্রথমবারের মত আয়োজিত এ কনফারেন্সে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক, শিক্ষাবিদ এবং বিজ্ঞানীরা তাঁদের গবেষণা প্রবন্ধ তুলে ধরবেন, এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে।

প্রসঙ্গত, তিন দিনব্যাপী অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং। কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং ইত্যাদি। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।