ঢাবি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য কুরআনের অর্থ পাঠ প্রতিযোগিতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ‘কুরআনের অর্থ পাঠ প্রতিযোগিতা-২০২০’ আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের দুই মাসে সম্পূর্ণ কুরআনের অর্থ বুঝে একবার পাঠ করতে হবে। কুরানিক অ্যান্ড অ্যারাবিক রিসার্চ ইনস্টিটিউটের সহযোগিতায় এই প্রতিযোগিতার আয়োজন করেছে ইউনাইটেড মুসলিম উম্মাহ (ঢাকা বিশ্ববিদ্যালয়)।

আগামী ১ সেপ্টম্বর থেকে এই প্রতিযোগিতা শুরু হবে। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করতে হবে ২০ থেকে ৩১ আগস্টের মধ্যে।

আয়োজকরা জানান, প্রতিযোগীতার নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ কুরআনের অর্থ একবার পাঠকারী সবাই বিজয়ী হিসেবে বিবেচিত হবেন। সকল বিজয়ীকে একই পুরস্কার দেয়া হবে, প্রত্যেকে পাবেন কুরআন সম্পর্কিত আকর্ষণীয় বই প্যাকেজ পুরস্কার। সকল বিজয়ী সার্টিফিকেট পাবেন। বিজয়ীদের জন্য প্রতিযোগিতা শেষে অনলাইন কুইজের আয়োজন করা হবে, সেরা ৫ জনের প্রত্যেকে পাবেন আকর্ষণীয় পুরস্কার।

প্রতিযোগিতার বিষয়ে সার্বিক যোগাযোগ: হোয়াটস অ্যাপে কল বা মেসেজ করুন +8801312143812 নম্বরে। ফেসবুক পেজ-https://www.facebook.com/umudhakauniversity, ফেসবুক গ্রুপঃ United Muslim Ummah- Dhaka University। ই-মেইল ঠিকানা: qaribd@gmail.com

প্রতিযোগিতার নিয়মগুলো:
১। আগ্রহী ব্যক্তিকে নিবন্ধন করতে হবে। নিম্নোক্ত লিংকে গিয়ে সেখানে চাওয়া তথ্যগুলো পূরণ করে সাবমিট করতে হবে। নিবন্ধন লিংকঃ https://cutt.ly/Vd6gXiM। কেউ নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে অপারগ হলে উপরোক্ত মোবাইল নম্বর বা ফেসবুকে যোগাযোগ করুন।

২। নিবন্ধনের আবেদনের পর পরবর্তী ৩ দিনের মধ্যে নিবন্ধনকারীর মোবাইল নম্বরে ‘প্রতিযোগিতার নিবন্ধন আইডি’ মেসেজ করে জানানো হবে এবং তার ইমেইল আইডিতে বিস্তারিত কার্যকরী পরিকল্পনা সরবরাহ করা হবে।

৩। অর্থ পড়ার ক্ষেত্রে বাংলা/ অন্য যে কোন ভাষার অনুবাদ পড়া যেতে পারে। প্রতিযোগীকে অবশ্যই কুরআনের শুরু থেকে পড়া শুরু করতে হবে এবং কোন সূরা বা সূরার অংশ বাকী না রেখে ধারাবাহিকভাবে পড়ে যেতে হবে।

৪। ১ সেপ্টেম্বর থেকে প্রতিযোগিতার পড়া শুরু হবে। প্রতি ৭ দিন পরপর কুরআনের শুরু থেকে কোন পর্যন্ত পড়া হয়েছে তা আমাদেরকে গুগল ফর্মের মাধ্যমে জানাতে হবে। আপডেট জানানোর গুগল ফর্ম সময়মত সরবরাহ করা হবে।

আপডেট জানানোর তারিখ- (প্রতি মঙ্গলবার) ৮ সেপ্টেম্বর, ১৫ সেপ্টেম্বর, ২২ সেপ্টেম্বর, ২৯ সেপ্টেম্বর, ৬ অক্টোবর, ১৩ অক্টোবর, ২০ অক্টোবর, ২৭ অক্টোবর এবং ৩১ অক্টোবর।

আপডেট পাওয়ার পর সবার আইডি, পঠিত মোট আয়াত সংখ্যা উল্লেখ করে একটি পিডিএফ ফাইল তৈরী করা হবে। প্রতিযোগীদের নিয়ে তৈরী করা হোয়াটস অ্যাপ গ্রুপ এবং ফেসবুক গ্রুপে তা আপলোড করা হবে। সবাই নিজ ও অন্যের পাঠের অবস্থান জেনে নিতে পারবেন। নাম উল্লেখ না থাকায় সবাই একে অপরের কাছে ‘অপরিচিত’ থাকবেন।

৫। নির্ধারিত ৬১ দিনের মধ্যে সম্পূর্ণ কুরআনের অর্থ একবার পাঠকারী সকল প্রতিযোগীই বিজয়ী বলে বিবেচিত হবেন। সময় নিয়ে ধীরে ধীরে বুঝে পড়ার চেষ্টা করুন। দিনে সর্বোচ্চ ৩ পারার বেশী না পড়ার অনুরোধ। এক আপডেট থেকে পরবর্তী আপডেট দেয়ার সময় ১০ পারার বেশী (পড়া যাবে না) গৃহীত হবে না।

প্রতিবার আপডেটে পঠিত সর্বশেষ সূরা ও আয়াতের বিষয় উল্লেখ করতে হবে। আপডেট জানানোর গুগল ফর্ম সময়মত সরবরাহ করা হবে।

*** সম্পূর্ণ কুরআনকে দুই মাসে ভাগ করে প্রতিদিনের নির্ধারিত সম্ভাব্য সর্বনিম্ন পাঠ্য সরবরাহকৃত পরিকল্পনায় উল্লেখ থাকবে। প্রতিযোগী নিজের সাধ্যমত এর কম বা বেশী পড়তে পারবেন। দুই মাসে সম্পূর্ণ কুরআনের অর্থ একবার পাঠ করতে প্রত্যেক দিনে প্রায় ১০০ আয়াত করে পড়তে হবে, মানসিকভাবে এর জন্য প্রস্তুত থাকার অনুরোধ করা হচ্ছে।

* কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে প্রতিযোগিতা সংশ্লিষ্ট নিয়ম পরিবর্তন করতে পারেন।